কী আছে হুয়াওয়ের নতুন স্মার্টফোনে

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ৯, ২০২৪, ০১:৩২ পিএম
হুয়াওয়ে। ছবি: সংগৃহীত

বাজারে নতুন স্মার্টফোন নিয়ে এসেছে চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। পিউরা ৭০ মডেলের এই স্মার্টফোন বাজারে আসার পরপরই দ্রুত বিক্রি হয়ে গেছে।

রয়টার্স জানিয়েছে, গত বছর মেট ৬০-এর পর এ বছর পিউরা ৭০ স্মার্টফোন বাজারে এনে দামি স্মার্টফোনের বাজারে অ্যাপলের সঙ্গে ভালোভাবেই প্রতিযোগিতায় নেমেছে হুয়াওয়ে।

পিউরা সিরিজের ফোনের বৈশিষ্ট্য হচ্ছে, উন্নত ক্যামেরা ও চকচকে চেহারা; মেট ৬০ ফোনের বৈশিষ্ট্য হচ্ছে, কর্মনৈপুণ্য ও ব্যবসায়িক কাজের সক্ষমতা।

এই ফোনের বৈশিষ্ট্য ও কার্যকারিতা কী, তা বুঝতে যুক্তরাষ্ট্রভিত্তিক আইফিক্সিট ও টেকসার্চ ইন্টারন্যাশনাল রয়টার্সের হয়ে এই পিউরা সিরিজের ফোনটি পরীক্ষা-নিরীক্ষা করেছে।

পিউরা ৭০ ফোনে উন্নতমানের সিস্টেম-অন-চিপ ব্যবহার করা হয়েছে। এই চিপের বহিরাবরণের যে চেহারা, তা আগের প্রজন্মের কিরিন ৯০০০ চিপের মতো। মেট ৬০ সিরিজের ফোনে এই কিরিন ৯০০০ চিপ ব্যবহার করা হয়েছে। চাইনিজ চিপ ফাউন্ড্রি সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশন এই কিরিন ৯০০০ চিপ বানিয়েছিল।

মেট ৬০-এর মতো পিউরা ৭০ সিরিজের ফোনে দক্ষিণ কোরিয়ার এসকে হিনিক্সের তৈরি ডিআরএএম চিপ ব্যবহার করা হয়েছে। পিউরা ৭০-এর এনএএনডি ফ্ল্যাশ মেমোরি চিপ দেখলে মনে হয়, কোম্পানির নিজস্ব চিপ ইউনিট তা সংযোজন করেছে। এর বিপরীতে মেট ৬০-তে হিনিক্সের এনএএনডি চিপ ব্যবহার করা হয়েছিল।

পিউরা ৭০-তে যে এনএএনডি ৭০ চিপ ব্যবহার করা হয়েছে, তার ধারণক্ষমতা উচ্চমানের ল্যাপটপের সমান বা এক টেরাবাইট।