অনিয়মের অভিযোগে ওএমএসের ২৫০ কেজি আটা জব্দ

বরগুনা প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪, ০৫:৫৪ পিএম

বরগুনায় অনিয়মের অভিযোগে ওপেন মার্কেট সেলের (ওএমএস) ২৫০ কেজি আটা জব্দ করা হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে বরগুনা জেলার খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) কাজী মো. গোলাম কিবরিয়া এ তথ্য জানিয়েছেন।

এর আগে মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ১০টার দিকে বরগুনা পৌরসভার আবুল হোসেন ঈদগাহ মাঠ সংলগ্ন সড়কের একটি মার্কেট থেকে আটাগুলো জব্দ করা হয়।

জেলা খাদ্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বরগুনা পৌরসভায় পাঁচটি পয়েন্টে নিবন্ধিত ১০জন ডিলার সপ্তাহে তিনদিন করে ওএমএসের পণ্য বিক্রি করেন। এ জন্য প্রতিদিন এক হাজার কেজি চাল ও এক হাজার কেজি আটা পান তারা। সুবিধাভোগীদের মাঝে প্রতি কেজি চাল ৩০ টাকা ও আটা ২৪ টাকায় বিক্রি করা হয়। একজন সুবিধাভোগী সর্বোচ্চ তিন কেজি চাল ও পাঁচ কেজি আটা কিনতে পারেন।

খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের ডাটা এন্ট্রি অফিসার মো. আনছার উদ্দিন বলেন, “অফিস কার্যাদেশ অনুযায়ী সকালে ট্যাগ অফিসার আসার পরে ওএমএস কার্যক্রম শুরু করার কথা থাকলেও মঙ্গলবারে সকালে আমরা এসে দেখি ডিলারের প্রতিনিধি বিক্রয় শুরু করে দিয়েছেন। আমি খাতার সঙ্গে বিক্রয় তালিকা মিলিয়ে দেখি ২৫০ কেজি আটা কম। বিষয়টি জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী মো. গোলাম কিবরিয়া স্যারকে জানাই।”

এ বিষয়ে ওএমএস ডিলার হোসেন ইউসুফ বলেন, “আমি নিজে ব্যস্ত থাকি তাই প্রতিনিধি দিয়ে কার্যক্রম পরিচালনা করি। সে কী করেছে আমি জানি না। আমি সিদ্ধান্ত নিয়েছি এ ব্যবসা আর করব না। অতি শীগগিরই আমার ওএমএস লাইসেন্স ক্যান্সেলের জন্য আমি নিজেই আবেদন করব।”

জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) কাজী মো. গোলাম কিবরিয়া বলেন, “ট্যাগ অফিসারের মাধ্যমে জানতে পেরে আমি ওই পয়েন্টে গিয়ে ৫ বস্তা আটা পাশের একটি কক্ষ থেকে জব্দ করি। ওখানকার ডিলার ইউসুফ প্রতিনিধি দিয়ে ব্যবসা পরিচালনা করেন। পরবর্তী সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এই আটা জব্দ থাকবে। বিষয়টি জেলা প্রশাসককে জানানো হয়েছে। তদন্ত করে ওই ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।”