১২ দিনে নষ্ট করা হলো ১৫ মেট্রিক টন আম

সাতক্ষীরা প্রতিনিধি প্রকাশিত: মে ১০, ২০২৪, ০২:৫৫ পিএম

সাতক্ষীরার দেবহাটায় ১২ দিনে প্রায় ১৫ হাজার ২৪০ কেজি অপরিপক্ব কেমিক্যাল মেশানো আম জব্দ করেছে প্রশাসন। শুক্রবার (১০ মে) পর্যন্ত অভিযান চালিয়ে এ সব আম জব্দ করা হয়। পরে তা বিভিন্ন স্থানে ট্রাকের চাকায় পিষে নষ্ট করা হয়।

এর আগে, ২৯ এপ্রিল থেকে এ অভিযান শুরু করা হয়।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ১২ দিনে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ট্রাক, পিকাআপসহ বিভিন্ন পরিবহন থেকে বিপুল পরিমাণ আম জব্দ করা হয়। পরে উক্ত আম জনসমক্ষে নষ্ট করা হয়।

ইউএনও জানান, জেলা প্রশাসন কর্তৃক প্রতিবছরের মতো এ বছরও আমের জন্য ক্যালেন্ডার করা হয়েছে। কিন্তু অসাধু ব্যবসায়ীরা সাতক্ষীরার আমের সুনাম নষ্ট করতে অপরিপক্ব আমে কেমিক্যাল মিশিয়ে তা কৃত্রিমভাবে পাকানোর পর বাজারে বিক্রি করছে। আর তাই অভিযানে অপরিপক্ব ও কেমিক্যাল মেশানো আম জব্দ করা হচ্ছে। নির্দিষ্ট সময়ের আগে আম সংগ্রহ ও বাজারজাতকরণ থেকে বিরত থাকতে সবাইকে সচেতন করা হচ্ছে। আমের সুনাম যেন নষ্ট না হয়, সে ব্যাপারে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে জব্দ আম বিনষ্ট করর সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপা রানী সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা শরীফ মোহাম্মদ তিতুমীর, অতিরিক্ত কৃষি কর্মকর্তা শওকত ওসমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জয়দেব কুমার প্রমুখ।

এদিকে, জেলা প্রশাসন ও জেলা কৃষি দপ্তরের সিদ্ধান্ত অনুসারে আমের ক্যালেন্ডার করা হয়েছে। এতে ৯ মে থেকে গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম পাড়া শুরু হয়েছে। এ ছাড়া ১১ মে শনিবার থেকে গোবিন্দভোগ, ২২ মে থেকে হিমসাগর, ২৯ মে থেকে ল্যাংড়া ও ১০ জুন থেকে আম্রপালি আম পাড়া যাবে।