• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ঈদের ছুটিতে যেসব জায়গায় ঘুরতে যাবেন


নাইস নূর
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০৩:৫৭ পিএম
ঈদের ছুটিতে যেসব জায়গায় ঘুরতে যাবেন

কবিগুরু বলেছেন ‘মেঘের কোলে রোদ হেসেছে, বাদল গেছে টুটি, আজ আমাদের ছুটিও ভাই, আজ আমাদের ছুটি। কী করি আজ ভেবে না পাই, পথ হারিয়ে কোন বনে যাই...’।

সবার মনের কথা কবি ঠিকই বুঝতে পেয়েছিলেন। ছুটিতে ঘরে মন বসানো অনেক কঠিন। ঈদের ছুটি হলে তো কথাই নেই। কেউ বিনোদনকেন্দ্র, কেউ ঐতিহাসিক স্থান , কেউ পাহাড় কিংবা সমুদ্রে যেতে পছন্দ করেন। চলুন জেনে নিই, ঈদের ছুটিতে কোথায় ঘুরতে গেলে মন ফুরফুরে থাকবে।

ঘুরতে পারেন রাজধানীর বিনোদন কেন্দ্রে

হাতিরঝিল 
ব্যস্ত শহরে একটু প্রশান্তি খুঁজতে যেতে পারেন হাতিরঝিলে। ঈদের ছুটিতে সকাল থেকে রাত পর্যন্ত হাতিরঝিল জমজমাট থাকে। সন্ধ্যা হলে রঙিন আলোয় আলোকিত হয়ে ওঠে হাতিরঝিলের পুরো এলাকা। চক্রাকার বাস সার্ভিসে পুরো হাতিরঝিল ঘুরে আসতে পারেন। আবার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যাওয়ার জন্য রয়েছে ওয়াটার বাসও।

ফ্যান্টাসি কিংডম
এখন পরিবারের সবাই মিলে থিমপার্কে যেতে বেশি পছন্দ করেন। সময় কাটানোর জন্য আশুলিয়ার ফ্যান্টাসি কিংডম অনেক ভালো হবে। ঈদের প্রথম সাতদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে এই বিনোদনকেন্দ্র। বড়দের প্রবেশমূল্য ৪০০ টাকা এবং ছোটদের (৪ ফুটের নিচে) ২৫০ টাকা এবং শিশুদের (৩ ফুটের নিচে) প্রবেশ ফ্রি। ভিন্ন ধরনের অনেক রাইড আছে। কাটতে পারবেন সাঁতারও। তবে সবগুলো রাইডে ওঠার জন্য রয়েছে আলাদা ফি।

শিশুমেলা
পরিবারের ছোটদের নিয়ে রাজধানীর শ্যামলীর শিশুমেলা ঘুরে আসতে পারেন। এখানে রয়েছে ৪০টির মতো রাইড। ঈদের প্রথম সাত দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে এই বিনোদন কেন্দ্র। প্রবেশমূল্য রাখা হয়েছে জনপ্রতি ৫০ টাকা।

জাতীয় চিড়িয়াখানা
ঈদের ছুটির সময়ে জাতীয় চিড়িয়াখানায় দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা যায়। মিরপুরে অবস্থিত এই চিড়িয়াখানা প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৫০ এবং দুই বছরের বেশি বয়সী শিশুদের জন্য রাখা হয়েছে ৩০ টাকা।

জাতীয় উদ্ভিদ উদ্যান
প্রাকৃতিক মনোরম পরিবেশে ঘেরা জাতীয় উদ্ভিদ উদ্যান। মিরপুরে অবস্থিত এই উদ্যান সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। প্রবেশমূল্য ৩০ টাকা।

দিয়াবাড়ি
উত্তরায় অবস্থিত দিয়াবাড়ির নয়নাভিরাম সৌন্দর্য দেখতে যেতে পারেন। চারপাশের সবুজ পরিবেশ আপনার মনকে প্রশান্তি দেবে।

বুড়িগঙ্গা ইকোপার্ক
তপ্ত আবহাওয়ায় একটু আরাম পেতে যেতে পারেন বুড়িগঙ্গার ইকোপার্কে। নৌকায় ঘোরার ব্যবস্থা রয়েছে। আছে সবুজ অনেক গাছের সারি। চোখ জুড়িয়ে যাবে। মনও হবে শীতল।

ঘুরতে পারেন ঐতিহাসিক স্থানগুলো

আহসান মঞ্জিল
বুড়িগঙ্গা নদীর তীরে মোগল আমলের ঐতিহ্য আহসান মঞ্জিল। পুরান ঢাকায় অবস্থিত এই ঐতিহাসিক মঞ্জিল ঈদের ছুটির জন্য প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে। প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের ১৫ টাকা এবং ১২ বছরের নিচের শিশুদের জন্য পাঁচ টাকা রাখা হয়েছে।

লালবাগ কেল্লা
প্রাচীন ইতিহাসের সাক্ষী পুরান ঢাকার লালবাগ কেল্লা। এখানে রয়েছে দরবার হল, নবাবের হাম্মামখানা,পরীবিবির মাজার, শাহি মসজিদ এবং একটি জাদুঘর। প্রাচীন দুর্গটি পুরান ঢাকার লালবাগে অবস্থিত। ঈদের ছুটিতে লালবাগ কেল্লা খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রবেশমূল্য ৩০ টাকা।

সোনারগাঁ
বাংলার প্রাচীন রাজধানী সোনারগাঁ। এখানে ঘুরতে গেলে দেখতে পাবেন লোকশিল্প জাদুঘর,পানাম নগরী ও কারুশিল্প মেলা।

ঘুরতে পারেন শহরের বাইরেও
ঈদের লম্বা ছুটিতে শহরের বাইরে থেকেও ঘুরে আসতে পারেন। চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ির মতো বৈচিত্র্যময় জায়গায় ঘুরলে আনন্দ পাবেন।

চট্টগ্রাম 
বন্দরনগরী চট্টগ্রামে রয়েছে ফয়েজ লেক, পতেঙ্গা সৈকত, ওয়ার সিমেট্রি, সীতাকুণ্ড ইকোপার্ক, ভাটিয়ারী, মিরসরাই মহামায়া লেক ও কালুর ঘাট মিনি বাংলাদেশ।

কক্সবাজার 
যারা সমুদ্র ভালোবাসেন তারা যেতে পারেন কক্সবাজার সমুদ্রসৈকতে। এ ছাড়া ঘুরতে যেতে পারেন হিমছড়ি, কুতুবদিয়া, ইনানী, রামু, মহেশখালীর মতো জায়গায়।

বান্দরবান 
বান্দরবানকে পাহাড়িকন্যার সঙ্গে তুলনা করা হয়। এখানে স্বর্ণমন্দির, নীলগিরি, মেঘলা, শৈল প্রপাতের মতো অনেক দর্শনীয় স্থান রয়েছে।

খাগড়াছড়ি 
প্রকৃতির অপরূপ সৃষ্টি খাগড়াছড়ি। এখানে রয়েছে আলুটিলা গুহা ও ঝর্না, রিছাং ঝর্না, পানছড়ি অরণ্য কুঠির, চা-বাগান, মানিকছড়ি মং রাজবাড়ি ও রামগর লেক।

রাঙামাটি 
ভ্রমণবিলাসী মানুষের অনেক প্রিয় রাঙামাটি। এই জেলার জনপ্রিয় ভ্রমণ স্থানগুলোর মধ্যে আছে কাপ্তাই হ্রদ, ঝুলন্ত সেতু, বৌদ্ধবিহার ঝর্না, সাজেক ভ্যালি, কাপ্তাই বাধ, পেদা টিং টিং রেস্তোরাঁ।

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ। তাহলে আর দেরি কেন! প্রকৃতিপ্রেমীরা এখনই ভ্রমণের জন্য মানসিকভাবে প্রস্তুতি নিন। সুন্দর কাটুক আপনার ঈদের ছুটি।

Link copied!