• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বিশ্বের সবচেয়ে বৃহত্তম যেসব যাত্রীবাহী বিমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২২, ০৭:১১ পিএম
বিশ্বের সবচেয়ে বৃহত্তম যেসব যাত্রীবাহী বিমান

বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমানগুলোর বেশিরভাগ তৈরি করে ‘এয়ারবাস’ এবং ‘বোয়িং’।  তবে   সবচেয়ে বেশি যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন বিমান রয়েছে এয়ারবাস-এ।  এই বিমানটি হচ্ছে  ‘এয়ারবাস ৩৮০-৮০০’। যা টেক্কা দিয়েছে ‘বোয়িং ৭৪৭’কেও।

আন্তর্জাতিক গণমাধ্যম খবরে জানা যায়, আরও বড় আকারের যাত্রীবাহী বিমান তৈরির পরিকল্পনা করে এয়ারবাস। সংস্থাটি তিনটি বিমান পরীক্ষা করার জন্য নির্মাণ করে। এই তিনটি বিমানসহ মোট ২৫৪টি বিমান তৈরি করেছে সংস্থাটি।

২০০৭ সালে ‘সিঙ্গাপুর এয়ারলাইনস’-এর কাছে ‘এয়ারবাস ৩৮০-৮০০’ বিমানটি প্রথম বিক্রি হয়। বিমানটির সিঙ্গেল ক্লাসে ৮৫৩ জন যাত্রী এবং দ্বিতীয় টিয়ারে ৬৪৪ জন যাত্রীর ধারণক্ষমতা রয়েছে। প্রায় ১৫০০ জন যাত্রী নিয়ে উড়াল দিতে পারে বিমানটি।

এরপরই রয়েছে ‘বোয়িং ৭৪৭-৮’-এর নাম। বিমানটির ভ্রমণ পরিসীমা ১৪,৮১৬ কিলোমিটার। সিঙ্গেল ক্লাসে মোট ৭০০ জন যাত্রীর ধারণক্ষমতা রয়েছে বিমানটিতে। ২০২২ সালের অক্টোবরে এই বিমান প্রস্তুতির কাজ বন্ধ করে দেওয়া হবে বলে জানায় সংস্থাটি। 

বিমান নির্মাণ সংস্থা ‘বোয়িং’১৪২টি বিমানের মধ্যে ইতোমধ্যে ১০০টি বিমান নির্দিষ্ট সংস্থাগুলোকে বিক্রি করে দিয়েছে। আমেরিকার বায়ুসেনাবাহিনীকেও ২০২৪ সালে একটি ‘বোয়িং ৭৪৭-৮’ বিমান পাঠানো হবে বলে গণমাধ্যমের খবরে প্রকাশ পায়। 

এদিকে‘বোয়িং’থেকে আরও দুটি বিমান তৈরি করা হয়েছে। যা বিশ্বের প্রথম পাঁচটি বৃহত্তম বিমানের তালিকায় রয়েছে। তার মধ্যে একটি হলো ‘বোয়িং ৭৪৭-৪০০’। এই বিমানটির ভ্রমণ পরিসীমা ১৩,৪৪৬ কিলোমিটার। বর্তমানে কার্গো পরিবহণের জন্য এটি ব্যবহৃত হয়।

এদিকে ৭৪৭ সিরিজের অন্যতম বিমানটি। একসঙ্গে প্রায় ৬৬০ যাত্রী বহণ করতে সক্ষম। ‘মাহান এয়ার’ সংস্থার কাছে আপাতত দু’টি ‘বোয়িং ৭৪৭-৪০০’ রয়েছে। যার মধ্যে একটি বিমান সক্রিয়।

‘বোয়িং’ নির্মিত আরও একটি বিমানটি হলো ‘বোয়িং ৭৭৭-৩০০’। এটি ভ্রমণ পরিসীমা ১১,১৬৫ কিলোমিটার। ২০০৪ সালে এই বিমানটি প্রথম উড়াল দেয়। যেখানে ৫৫০ জন যাত্রী বহন করার ক্ষমতা রয়েছে।

এদিকে ‘এয়ারবাস এ৩৪০-৬০০’ বিমানটির ভ্রমণ পরিসীমা ১৪,৬০০ কিলোমিটার। ৩২০ থেকে ৪৭৫ জন যাত্রী বহন করতে পারে। এ৩৪০ সিরিজের মধ্যে সবচেয়ে বৃহত্তম বিমান এটি।‘লুফথাংসা এয়ারলাইনস’ বিমানসংস্থার কাছে ‘এয়ারবাস এ৩৪০-৬০০’ বিমানটি সর্বোচ্চ পরিমাণে রয়েছে বলেও জানা যায়।

 

সূত্র: আনন্দবাজার

Link copied!