• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বরফের নিচে নতুন দুনিয়ার সন্ধান!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৩:০০ পিএম
বরফের নিচে নতুন দুনিয়ার সন্ধান!

পৃথিবীর দক্ষিণতম মহাদেশ অ্যান্টার্কটিকা। মহাদেশের বরফের নিচে নতুন এক মেরিন দুনিয়ার সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছেন নিউজিল্যান্ডের একদল বিজ্ঞানী। তারা জানিয়েছেন, অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েক শ কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা পর্যবেক্ষণে যান। সেখানেই সন্ধান পেয়েছেন এই নতুন দুনিয়ার।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও টেকভিত্তিক সংবাদমাধ্যম লাইফ সায়েন্সের প্রতিবেদনে এই তথ্য উঠে আসে। প্রতিবেদনে জানানো হয়, অ্যান্টার্কটিকায় বরফের নিচে একটি মেরিন লাইফের সন্ধান পাওয়া গেছে। যার অবস্থান অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েক শ কিলোমিটার দূরে। জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে তা পর্যবেক্ষণ করতেই সেখানে যাওয়া হয়। বিজ্ঞানীরা বরফের মধ্যে ঢোকেন। সেখানে ক্যামেরায় অস্বাভাবিক কিছু ‘মুভিং অবজেক্ট’ চোখে পড়ে। পরে ক্যামেরায় ধারণ করা হয় ভিডিও, যা পর্যালোচনা করেন বিজ্ঞানীরা। 

বিজ্ঞানীদের দাবি, বরফের নিচে ক্ষুদ্র প্রাণীদের বিরাট একটি দলের অস্তিত্ব দেখা গেছে। 

গবেষক দলের সদস্য ক্রেগ স্টিফেন্স বলেন, “আমরা ভেবেছিলাম ক্যামেরার হয়তো সমস্যা। কিন্তু যখন আরও খুঁটিয়ে দেখলাম, তখন ৫ মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁকের দেখা পাই। ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করা হয়েছে। যা দেখলাম, চমকে গেলাম। নতুন এক মেরিন দুনিয়ার অস্তিত্ব রয়েছে সেখানে।“

Link copied!