• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ফিফার নিষেধাজ্ঞায় ভারতের ফুটবল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ১১:৫৫ এএম
ফিফার নিষেধাজ্ঞায় ভারতের ফুটবল

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নীতিমালা লঙ্ঘনের অভিযোগে ও রোডম্যাপ অনুসরণ না করায় নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। এর ফলে অনিশ্চয়তায় পড়েছে ভারতের অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা।

মে মাসে ভারতের সর্বোচ্চ আদালত এআইএফএফের কমিটি ভেঙে দিয়ে খেলা পরিচালনার জন্য তাদের নীতিমালা সংশোধন করতে ও নির্বাচন আয়োজনের নির্দেশ দেয়। এর প্রতিক্রিয়ায় ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ভারতীয় ফুটবলের নীতিমালা সংশোধন করার জন্য একটি রোডম্যাপ তৈরি করে দেয়। 

তবে ফেডারেশনের সাবেক সভাপতি প্রফুল প্যাটেলের মেয়াদ শেষ হওয়ার পরও নির্বাচন আয়োজনে গড়িমসি করছিল এআইএফএফ। এর পর জুন মাসে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান সতর্ক করে যে ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের কারণে ভারতকে নিষিদ্ধ করতে পারে ফিফা।

সেই সতর্কবার্তাই এবার বাস্তবে রূপ নিয়েছে। সুপ্রিম কোর্টের শুনানি অনুযায়ী রোডম্যাপ অনুসরণ না করায় ভারতের ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ করেছে ফিফা।

এক বিবৃতিতে ফিফা জানায়, “তৃতীয় পক্ষের অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপের কারণে ভারতের ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ করা হলো। এআইএফএফ নিজেদের প্রাত্যহিক কার্যক্রমে ফিরে না আসা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।”

নিষেধাজ্ঞা কোনো ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না ভারত। এমনকি ভারতের জাতীয় দলও কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাবে না।

Link copied!