• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

এটিপি র‍্যাঙ্কিংয়ে নেই ফেদেরারের নাম!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ০৪:২৫ পিএম
এটিপি র‍্যাঙ্কিংয়ে নেই ফেদেরারের নাম!
ছবি সংগৃহীত

টেনিস দুনিয়ায় এক সময়ের নাম্বার ওয়ান তারকা ছিলেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার। ২৫ বছরের ক্যারিয়ারে টেনিস কোর্টে জিতেছেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম। কিন্তু সেই ফেদেরার কিনা বাদ পড়েছেন এটিপি র‍্যাঙ্কিংয়ের তালিকা থেকে। শুনতে অবাক লাগলেও, এবারই প্রথম এমন ঘটনার সম্মুখীন হতে হলো ৪০ বছর বয়সী এই কিংবদন্তিকে।

সেই ১৯৯৭ সালের ১৬ সেপ্টেম্বর পেশাদার টেনিস খেলা শুরু করেন রজার ফেদেরার। তখন তার এটিপি র‍্যাঙ্কিং ছিল ৮০৩ নম্বরে। পরে ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর টেনিস তারকা হিসেবে জায়গা দখলে রেখেছিলেন তিনি। টানা ২৩৭ সপ্তাহ ফেদেরারকে শীর্ষস্থান থেকে সরাতে পারেননি কেউ।

তাহলে এবার কেন বাদ পড়লেন ফেদেরার? কারণ হলো, চোটের জন্য গত ৫২ সপ্তাহ কোর্টের বাইরে রয়েছেন ফেদেরার। গত বছর উইম্বলডনের পর আর টেনিস খেলেননি তিনি। তাই উইম্বলডনের পর প্রকাশিত এটিপি র‍্যাঙ্কিংয়ে জায়গা হয়নি ফেদেরারের।

উইম্বলডন শুরুর আগেও ফেদেরার ছিলেন এটিপি র‍্যাঙ্কিংয়ে ৯৭ নম্বরে। তাতে তিনি যে কোনো গ্র্যান্ডস্ল্যামেই সরাসরি খেলার সুযোগ পেতেন। কিন্তু মাত্র দু’সপ্তাহেই তার নাম উধাও হয়ে গেলো র‍্যাঙ্কিংয়ে থেকে।

শেষ ৫২ সপ্তাহের অর্জিত পয়েন্টের হিসাবে এটিপি র‍্যাঙ্কিংয়ে জায়গা পান টেনিস খেলোয়াড়রা। কিন্তু গত ৫২ সপ্তাহে ফেদেরার কোনো ম্যাচ না খেলায় তার সংগ্রহে কোনো র‍্যাঙ্কিংয়ে পয়েন্টও নেই।

এদিকে ২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতেও র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ নেমে গেছেন নোভাক জকোভিচ। সার্বিয়ান এই টেনিস তারকার অবস্থান এখন ৭ নম্বরে।

Link copied!