• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

‘ইউরোপের ফুটবলের মতো হয়ে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৯:৫০ পিএম
‘ইউরোপের ফুটবলের মতো হয়ে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট’

ক্রিকেট বিশ্বে এখন ফ্রাঞ্চাইজি লিগের জয় জয়াকার। অনেক খেলোয়ার লিগ খেলতে ক্রিকেটের দু-একটা সংস্করণ থেকে অবসর নিয়েছেন। তারা মূলত ফ্রাঞ্চাইজিকেই বেশি গুরুত্ব দিচ্ছে। কারণ এ খেলায় কম সময়ে বেশি আয়। এতে করে আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে সঙ্কিত ক্রিকেট বোদ্ধারা। এমন অবস্থায় ভারতের কিংবদন্তী অলরাউন্ডার কপিল দেব মুখ খুলেছেন। তিনি বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেট অনেকটা ইউরোপের ফুটবলের মতো হয়ে যাচ্ছে। একমাত্র ফিফার বড় কোনো আসর ছাড়া ইউরোপের দলগুলোর একে অপরের সঙ্গে তেমন দেখা হয় না। একইভাবে আন্তর্জাতিক ক্রিকেটের বাতাসও সেই দিকেই বইছে।”

এ বিষয়ে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত এক অনুষ্ঠানে কপিল দেব আরও বলেন, “একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে যে আগ্রহ কমছে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে এই ফরম্যাটকে বাঁচাতে আইসিসির বড় দায়িত্ব ও ভূমিকা পালন করতে হবে। আমার কাছে এটা অনেকটা ইউরোপের ফুটবলের মতো হয়ে দাঁড়িয়েছে। যেমন তারা এক দেশ অন্য দেশের বিরুদ্ধে খেলে না। চার বছর পর পর বিশ্বকাপে অনেক দল একে অপরের মুখোমুখি হয়। ক্রিকেটও সেই দিকেই যাচ্ছে। যেখানে শুধু বিশ্বকাপ হবে, আর বাকিটা সময় সকলে ক্লাব বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়াবেন।”

আইসিসিও বাড়তি গুরুত্ব দিচ্ছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে। আইসিসির আগামী ভবিষ্যৎ সফর সূচিতে আইপিএলের জন্য আলাদা সুবিধা দেওয়া হচ্ছে। সেই আড়াই মাসে বিশ্বের কোথাও আন্তর্জাতিক ক্রিকেট হবে না। এছাড়াও বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের সময় সেই দেশগুলি খেলবে না কোনো আন্তর্জাতিক ম্যাচ।

এটা হওয়ার আগেই আইসিসিকে সাবধান করে কিংবদন্তী অলরাউন্ডার বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে প্রাণ ফিরিয়ে আনতে আইসিসিকে আরও গভীরভাবে ভাবতে হবে। তাদের লক্ষ্য রাখতে হবে যে কীভাবে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটকে রক্ষা যায়। শুধু ক্লাব ক্রিকেট নিয়ে পরে থাকলে হবে না।”

Link copied!