• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কাতারে ভাইরাল অভিবাসী ‘মেট্রোম্যান’


পার্থ প্রতীম রায়
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০৮:১৬ পিএম
কাতারে ভাইরাল অভিবাসী ‘মেট্রোম্যান’

ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশে সারাবিশ্ব থেকেই আসে লক্ষাধিক সমর্থক। তাদেরকে দিক-নির্দেশনা দেওয়ার জন্য থাকে অসংখ্য স্বেচ্ছাসেবক ও নিজস্ব কর্মী। বিশ্বকাপ চলাকালীন তাদের কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হবেন কিংবা নিজেকে বিশ্বের কাছে চেনাবেন, এমনটা সাধারণত ঘটে না। বিশ্বকাপের মঞ্চে ফুটবলাররাই সাধারণত চেনান নিজেদের। কাতার বিশ্বকাপে একটু ব্যতিক্রমীভাবে নিজেকে চিনিয়েছে আবু বকর আব্বাস। তিনি কোনো দেশের ফুটবলার নন, দেশটিতে কাজ করা একজন অভিবাসী শ্রমিক। কাতারে তিনি পরিচিত পেয়েছেন ‘মেট্রোম্যান’ হিসেবে।

কাতারে বসেছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। ছোট্ট একটি দেশ হওয়ায় কাতারের রাজধানী দোহা কেন্দ্রিক হয়ে পড়েছে এবারের আসর। দেশটির রাজধানীতেই দেখা মিলছে সবদেশের ফুটবল সমর্থকদের।

দোহার ঐতিহাসিক মার্কেট সৌদ ওয়াকিফ হয়ে উঠেছে সমর্থকদের ভ্রমণের অন্যতম একটি স্পট। সেখানে যাওয়া কিংবা আসার পথেই দেখা মিলবে আবু বকর আব্বাসের।

মার্কেটের সামনে টেনিস আম্পায়ারের একটি চেয়ারে বসে মেট্রো স্টেশন কোন দিকে সে বিষয়ে দিক নির্দেশনা দিচ্ছেন। এমনকি সবাই যেন তার কথা বুঝতে পারে সে কারণে একটি বিশেষ পদ্ধতিও অবলম্বন করেছেন। সবাই যেন বুঝতে পারে সেই কারণে, কোন দিকে যেতে হবে, সেই পথ দেখিয়ে একটি পোস্টারও বানিয়ে রেখেছেন। ফলে তার কথা কেউ বুঝতে না পারলেও মেট্রো স্টেশন খুঁজে নিতে কোনো অসুবিধা হবে না ভ্রমণে আসা ব্যক্তিদের।

পাশাপাশি টেনিস আম্পায়ারের চেয়ারে বসে আব্বাস নিয়মিতই বলে যাচ্ছেন, “মেট্রো? এই পথে। মেট্রো? এই পথে।” ইতোমধ্যেই তার এই ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যম হয়ে পড়েছে ভাইরাল।

সৌদ ওয়াকিফ মার্কেটে ঘুরতে আসা এক সমর্থক বলেন, “আমরা তাকে ভালোবাসি। তাকে টিকটকে দেখেছি। আমি ভেবেছিলাম, এটা বেশ মজার হবে। আমার অনেক হাসি পাচ্ছিলো। মনে হচ্ছিল, এটা সহজ কাজ। কিন্তু এটা মোটেও মজার না। অনেক কষ্টকর।”

যারা দোহার বিখ্যাত সৌদ ওয়াকিফ মার্কেটে যাচ্ছেন, কারও নজর এড়াচ্ছেন না আব্বাস। সবাই তার সঙ্গে কথা বলার চেষ্টাও করছেন। কখনো হয়তো পারছেন, কখনো হয়তো ব্যর্থ হচ্ছেন। ফুটবলারদের ছাপিয়ে কাতারে বেশি জনপ্রিয় হয়ে উঠছেন আবু বকর আব্বাস।

দোহার আবু বকর আব্বাস অবশ্য কাতারের নাগরিক নন। তিনি দেশটির একজন অভিবাসী শ্রমিক। আফ্রিকার দেশ কেনিয়া থেকে মরুর দেশে কাজ করতে এসেছেন। কাজ করতে এলেও নিজের দেশ মনে করেই কাতারে আসা দর্শকদের পূর্ণ সহযোগিতা করে যাচ্ছেন। পাশাপাশি অন্যান্য শ্রমিকদেরও মজার সঙ্গে এই কাজ করার আহবান জানাচ্ছেন এই আবু বকর আব্বাস।

Link copied!