• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

আইপিএলের মৌসুম সেরা একাদশে যারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩১, ২০২৩, ০৪:৪৮ পিএম
আইপিএলের মৌসুম সেরা একাদশে যারা

আইপিএলের মৌসুম শেষ হয়েছে। গুজরাট টাইটানসকে হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা ঘরে তুলেছে চেন্নাই সুপার কিংস। কেমন ছিল ক্রিকেটারদের পারফর্ম্যান্স? তাদের পারফর্ম্যান্সের ওপর ভিত্তি করে এবারের মৌসুমের সেরা একাদশ নির্বাচন করেছে ক্রিকইনফো।

সুবমান গিল

গুজরাট টাইটান্সের প্রতিনিধি সুবমান গিল। এই ব্যাটার মৌসুমে ৮৯০ রান সংগ্রহ করেছেন এবং সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছে্ন। তিনি তার দুর্দান্ত পারফর্ম্যান্সের জন্য এমভিপি পুরস্কারও জিতেছেন। আইপিএলের এবারের আসরে গিলের তান্ডব তাকে বোলারদের কাছে ভয়ংকর করে তোলে।

যশস্বী জয়সওয়াল
আইপিএল ২০২৩ পারফরম্যান্সে গিল ছাড়াও রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়াল থাকবেন অন্য ওপেনার। ২১ বছর বয়সী এই মৌসুমে মাত্র ১৪ ম্যাচে ৬২৫ রান সংগ্রহ করে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। তিনি ভয়ডরহীন ক্রিকেট উপহার দিয়েছেন। জয়সওয়ালের আক্রমণাত্মকতা তাকে গিলের জন্য নিখুঁত পার্টনার করে তোলা এবং একত্রে তরুণ জুটি বোলারদের বিপরীতে বিপর্যয় সৃষ্টি করতে পারে, কোনো সন্দেহ নেই।

ডেভন কনওয়ে
সিএসকে ওপেনার কনওয়ে এই মৌসুমে ৬৭২ রান করেছেন। তিনি সিএসকে-এর হয়ে এক মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও হয়েছেন। কিউই ব্যাটার ফাইনালেও চমৎকার ইনিংস খেলেন এবং ম্যাচসেরার পুরস্কারের জন্য নির্বাচিত হন।

হেইনরিখ ক্লাসেন
সানরাইজার্স হায়দ্রাবাদ দলের হতাশাজনক মৌসুমে হেইনরিখ ক্লাসেন  একমাত্র উজ্জ্বল ছিলেন। ফ্র্যাঞ্চাইজির হয়ে সবচেয়ে বেশি রান করায় দক্ষিণ আফ্রিকানকে আলাদা দেখাচ্ছিল। তিনি এই মৌসুমে দলের হয়ে মাত্র ১১ ইনিংসে ৪৪৮  রান করেছেন। তিনি তার প্রথম আইপিএল শতকও করেছেন।

সূর্যকুমার যাদব
আইপিএলের এই মৌসুমের মাঝপথে সূর্যকুমার তার খেলাকে উন্নীত করেছেন এবং এরপর পিছনে ফিরে তাকাতে হয়নি। মন্থর শুরু সত্ত্বেও মুম্বাই ইন্ডিয়ান্সের তারকা মৌসুমের শেষ ভাগে প্রচুর রান করেন। এমআই প্লেয়ার কিছু দুর্দান্ত ইনিংস খেলেন এবং মৌসুমে ৬০৫ রান করেন।

মার্কাস স্টয়নিস
অস্ট্রেলিয়ান মার্কাস স্টয়নিস এই বছর এলএসজির সাথে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছেন। বল হাতে ৫ উইকেট ও ব্যাট হাতে ৪০৮ রান করেছেন। স্টয়নিস এই মৌসুমে ১৫০ স্ট্রাইক রেটে রান করেছেন এবং এলএসজির হয়ে কিছু গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন।

রিংকু সিং
কলকাতা নাইট রাইডার্স রিংকু সিংয়ের সৌজন্যে কিছু চমৎকার ম্যাচ খেলেছে। শীর্ষস্থানীয় মিডল অর্ডার ব্যাটারদের একজন হিসেবে আবির্ভূত হয়েছেন রিংকু। তার অদম্য মনোভাবে কেকেআর কয়েকটি ম্যাচ জিতেছে। গুজরাট টাইটান্সের যশ দয়ালের ৫ বলে তার ৫ ছক্কা আইপিএলের ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মুহূর্তগুলোর মধ্যে একটি। রিংকু এই মৌসুমে ৪৭৪ রান করেছেন এবং ফিনিশার হিসেবে বারবার তার প্রমাণ দিয়েছেন।

অক্ষর প্যাটেল
অক্ষর প্যাটেল দিল্লি ক্যাপিটালসের সমস্ত প্রতিকূলতার মধ্যে একটি দারুণ মৌসুম কাটিয়েছেন। অক্ষর ব্যাট হাতে ২৮৩ রান করেন এবং বল হাতে ১১ উইকেট তুলে নেন। তিনি সহজেই নিজেকে ডিসির হয়ে মৌসুমের সেরা খেলোয়াড় হিসেবে গড়ে তোলেন।

রশিদ খান
রশিদ এই মৌসুমে ২৭ উইকেট নিয়েছেন যা তার জিটি সতীর্থ মোহাম্মদ শামির (২৮) পরে দ্বিতীয় সর্বোচ্চ। এই মৌসুমে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে তার ইনিংসটি দেখার মতো ছিল এবং প্রতিকূল পরিস্থিতি থেকে উতরানোর ক্ষমতা ছিল তার।

মোহাম্মদ সিরাজ
আরসিবি পেসার মোহাম্মদ সিরাজ এই আইপিএল মৌসুমে সেরাটা দিয়েছেন। সিরাজ তীব্রতার সাথে বোলিং করেছেন এবং আরসিবি-র জন্য দুর্দান্ত ফলাফল এনে দিয়েছেন। এই পেসার মৌসুমে ১৯ উইকেট তুলে নেন এবং পাওয়ারপ্লেতে তার উইকেট পাওয়ার ক্ষমতা দলে তার গুরুত্ব বাড়ায়।

আর্শদীপ সিং
পিবিকেএসের বাঁ হাতি পেসার দলের হয়ে ১৭টি উইকেট তুলে নেন। দুর্দান্তভাবে উইকেট মুহূর্তেই তুলে নেওয়ার ক্ষমতা দলে তাকে গুরুত্বপূর্ণ সদস্য করে তোলে।
 

 

Link copied!