• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

আইপিএলে চ্যাম্পিয়নসহ কে কত রুপি পাবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০৫:০০ পিএম
আইপিএলে চ্যাম্পিয়নসহ কে কত রুপি পাবে?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টুর্নামেন্ট ২০০৮ সালে শুরু হওয়ার পর থেকে এর জনপ্রিয়তা যেন লাফিয়ে লাফিয়ে বেড়েছে। যদিও প্রতিযোগিতাটি কীভাবে সাজানো হবে এবং ভক্তরা এর সাথে সংযোগ করতে সক্ষম হবেন কী না তা নিয়ে শঙ্কা ছিল। নিশ্চিতভাবেই এখন এমন কোনো সন্দেহ নেই।

প্রতিযোগিতার ষোড়শ সংস্করণ প্রায় শেষের দিকে। আগের আসরের চেয়ে পুরস্কারের অর্থও বৃদ্ধি পেয়েছে। প্রথম দুই বছরে যে দল আইপিএল জিতেছিল, তাদের পুরস্কার দেওয়া হয়েছিল ৪.৮ কোটি রুপি। রানার্স আপ হওয়া দলটিকে পুরস্কৃত করা হয়েছিল ২.৪ কোটি রুপি।

বেশ কয়েক বছর পরে পরিস্থিতি পরিবর্তিত হয়েছে। আইপিএল ২০২৩- এ যে দল ট্রফি ঘরে তুলবে তারা ২০ কোটি রুপি পাবে। এদিকে, ফাইনালের রাতে দ্বিতীয় সেরা হওয়া ফ্র্যাঞ্চাইজিটি ১৩ কোটি রুপি পাবে।

এখন পর্যন্ত যা জানা গেছে, বিসিসিআই আসন্ন মৌসুমে অর্থের পরিমাণ আরও বাড়ানোর কথা ভাবছে তবে সঠিক সংখ্যা এখনো জানা যায়নি। এবার তৃতীয় স্থানে থাকা দল মুম্বাই ইন্ডিয়ানস পাবে ৭ কোটি রুপি এবং চতুর্থ দল লখনৌ সুপার জায়ান্টস পাবে ৬.৫ কোটি রুপি।

রোববার (২৮ মে) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে গুজরাট টাইটানস ও চেন্নাই সুপার কিংসের মধ্যে যে দলটি ফাইনাল ম্যাচে জয়ী হবে তারা ২০ কোটি রুপি পাবে এবং হেরে যাওয়া দলটি ১৩ কোটি রুপি পাবে৷

ব্যক্তিগত পুরস্কারের ক্ষেত্রে টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটারকে অরেঞ্জ ক্যাপ দিয়ে সম্মানিত করা হবে এবং ১৫ লাখ রুপি নগদ পুরস্কার দেওয়া হবে। একইভাবে, সর্বোচ্চ সংখ্যক উইকেট নেওয়া বোলারকে পার্পল ক্যাপ দেওয়া হবে এবং একই পরিমাণ অর্থ পাবে।

টুর্নামেন্টের উদীয়মান খেলোয়াড়কে ২০ লাখ রুপি নগদ পুরস্কার দেওয়া হবে। মৌসুমের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়কে ১২ লাখ রুপি পুরস্কার দেওয়া হবে। এছাড়াও, পাওয়ার প্লেয়ার অফ দ্য সিজন, সুপার স্ট্রাইকার অফ দ্য সিজন এবং গেম চেঞ্জার অফ দ্য সিজন পুরস্কারগুলোতে যথাক্রমে ১৫ লাখ এবং ১২ লাখ রুপি নগদ পুরস্কার দেওয়া হবে৷

Link copied!