• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

‘ধোনি অধিনায়ক হলে বেঙ্গালুরু তিনটি শিরোপা জিততো’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৩, ০৭:০৯ পিএম
‘ধোনি অধিনায়ক হলে বেঙ্গালুরু তিনটি শিরোপা জিততো’

তারকাবহুল দল নিয়েও রয়্যাল চ্যালেঞ্জার বেঙ্গালুরু কেন এখনো আইপিএলের শিরোপা জেতেনি—তা এক রহস্যই। অথচ দলটিতে শুরু থেকে আছেন বিরাট কোহলির মতো ক্রিকেটার। বেঙ্গালুরুর এই শিরোপা খরার কারণ ব্যাখ্যা করতে গিয়ে পাকিস্তানের কিংবদন্তি ওয়াসিম আকরাম বলেছেন, মন্দ্রে সিং ধোনি অধিনায়ক থাকলে বেঙ্গালুরু তিনটি শিরোপা জিতত।

মিস্টার কুলখ্যাত ধোনি আইপিএলের সবচেয়ে সফল অধিনায়কের একজন। তার নেতৃত্বে চারটি শিরোপা জিতেছে চেন্নাই সুপার কিংস। চলতি আসরেও দলটি শিরোপার দৌড়ে আছে ভালো মতোই। আর এটি সম্ভব হয়েছে ধোনির নেতৃত্বগুণেই।

সেই বিষয়টি তুলে ধরে আকরাম বলেছেন, ধোনির শান্তশিষ্ট মেজাজ এবং দক্ষতা বেঙ্গালুরুর খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করতো পারতো।

স্পোর্টসকিদাকে দেওয়া এক সাক্ষাতকারে ওয়াসিম আকরাম বলেন, “ধোনি বেঙ্গালুরুর অধিনায়ক থাকলে দলটির তিনটি ট্রফি থাকতো। কিন্তু এখন পর্যন্ত একটি ট্রফিও নেই দলটির। আইপিএলে ধোনি চারটি শিরোপা জেতা অধিনায়ক। এদিকে বেঙ্গালুরু শক্তিশালী দল নিয়েও একটি শিরোপাও জিততে পারেনি। যদিও তাদের অনেক সমর্থন ছিলো। দুর্ভাগ্যক্রমে দলটিতে পৃথিবীর সেরা আধুনিক খেলোয়াড় কোহলি থাকা সত্ত্বেও তারা জিততে (শিরোপা) পারে নি। যদি ধোনি বেঙ্গালুরুতে থাকতো তবে সে শিরোপা জিততে সাহায্য করতো।”

ধোনির অধিনায়কত্বের প্রশংসা করে পাকিস্তানের সাবেক এই অলরাউন্ডার বলেন, “দলে ধোনির অধিনায়কত্ব করার অভ্যাস আছে। অধিনায়কত্ব এক ধরনের অভ্যস্ততাও বটে। এখন বিরাটের এই অভ্যস্ততা হলেও ধোনির মধ্যে আগে থেকেই এই গুণ ছিলো। তাকে (ধোনি) বাইরে থেকে শান্ত দেখালেও ভেতর থেকে এমন না।”

ধোনির অধিনায়কত্বের কৌশল বর্ণনা করতে গিয়ে ওয়াসিম আকরাম বলেন, “ধোনি যখন খেলোয়াড়দের কাঁধে হাত রাখে, তাকে প্রফুল্ল দেখে তখন খেলোয়াড়রাও উজ্জীবিত হয়। ধোনি এমন একজন অধিনায়ক যে তার দলের খেলোয়াড়দের আত্মবিশ্বাস কীভাবে বাড়াতে হয় তা জানে।”

চলতি আসরে ধোনির দল চেন্নাই সুপার কিংস ১১ ম্যাচে ১৩ পয়েন্ট পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে অন্যদিকে কোহলির আরসিবি ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে।
 

Link copied!