• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

লিটন আদৌ একাদশে সুযোগ পাবেন তো ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ০১:৫২ পিএম
লিটন আদৌ একাদশে সুযোগ পাবেন তো ?
ছবি: সংগৃহীত

এবারই প্রথমবার আইপিএলে ডাক পেয়েছেন বাংলাদেশি ব্যাটার লিটন কুমার দাস। নিলামে ভিত্তিমূলু ৫০ লাখ রুপিতে তাকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। লিটন আইপিএলে যাওয়ার আজ রাতেই প্রথম মাঠে নামছে কলকাতা। এই ম্যাচে লিটন সুযোগ পাবেন কিনা সেটা নিয়ে সরগরম ক্রিকেটপাড়া।

আফগান ব্যাটার রহমতউল্লাহ গুরবাজ এখন পর্যন্ত কলকাতার হয়ে ওপেন করছেন। দুই বিদেশি ওপেনার খেলাতে চাইলে স্বাভাবিকভাবেই গত তিন ম্যাচে খেলা কোনো বিদেশি ক্রিকেটারকে বাদ দিতে হবে। সেক্ষেত্রে দুই বিদেশি পেসার টিম সাউদি কিংবা লকি ফার্গুসনের বাদ পড়ার সম্ভাবনাই বেশি।

তবে শেষ পর্যন্ত পেসারদের বাদ নাও দিতে পারে কলকাতা। ডেথ ওভারে তারাই যে দলটির বড় ভরসা। সেক্ষেত্রে দুই বিদেশী ওপেনারের দিকেও ঝুঁকতে পারে কলকাতা।

কারণ, গুরবাজের সঙ্গে গত তিন ম্যাচে ওপেন করেছেন ভারতীয় ক্রিকেটাররা। তবে মানদীপ সিং, ভেঙ্কটেশ আইয়ার ও নারায়ণ জাগাদিসনদের কেউই ভালো করতে পারেননি। বিপরীতে গুরবাজ তিন ম্যাচে একটি ফিফটি করেছেন। ফলে ওপেনিংয়ে ঝড়ো শুরু আনতে দুই বিদেশীকেও দেখা যেতে পারে ওপেনিংয়ে।

সেক্ষেত্রে লিটনের সুযোগ কমই বলা যায়। কারণ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অভিজ্ঞতা বিবেচনায় রয় ঢের এগিয়ে লিটনের থেকে। অন্যদিকে গুরবারজও তিন ম্যাচেই নিজের সামর্থ্য দেখিয়েছেন।

লিটন যাওয়ার দিন দুয়েক আগে কলকাতা শিবিরে যোগ দিয়েছেন ইংলিশ ব্যাটার জেসন রয়। সাকিব আল হাসান নাম প্রত্যাহার করায় রয়কে দলে ভেড়ায় কলকাতা। কয়েকদিন আগে পিএসএলে রানের ফোয়ারা ছুটিয়েছেন তিনি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অভিজ্ঞতায় লিটনের চেয়ে এগিয়ে রয়।

যদিও আইপিএলে রয়ের অতীত পরিসংখ্যান খুব একটা  ভালো নয়। তিন ফ্র্যাঞ্চাইজির হয়ে ১৩ ম্যাচে তার সংগ্রহ মাত্র ৩২৯ রান। তবে রয়ের সাম্প্রতিক ফর্ম লিটনের সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ করে দিতে পারে।

লিটনও অবশ্য সাম্প্রতিক সময়ে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে  ব্যাট হাতে বেশ কয়েকটি ধ্বংসাত্মক ইনিং খেলেছেন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার টর্নেডো ইনিংসও তাকে সুযোগ করে দিতে আইপিএলে।

এক্ষেত্রে লিটনের সামনে খোলা থাকে মিডল অর্ডার। তবে সেখানেও তার সুযোগ না পাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ,  মিডল অর্ডার থেকে নীতিশ রানা, রিঙ্কু সিংদের আপাতত সরানোর কোনো কারণ নেই। গত ম্যাচেই শেষ ওভারে পাঁচ ছক্কা হাঁকিয়ে অবিশ্বাস্য ম্যাচ জিতিয়েছেন রিঙ্কু।

তবে এসব বাস্তবতা জেনেই অবশ্য আইপিএলে গেছেন লিটন। যাওয়ার আগে বলে গেছেন খেলা নয় তার কাছে এই টুর্নামেন্ট শেখার জন্য বড় মঞ্চ।  

Link copied!