• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

যে কারণে শেষ তিন বলে দুই ছক্কা খেলেন ফিজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০৩:০৬ পিএম
যে কারণে শেষ তিন বলে দুই ছক্কা খেলেন ফিজ
ছবি: সংগ্রহীত

টানা তিন ম্যাচ ডাগআউটে বসে থাকার পর গতকাল দিল্লির একাদশে সুযোগ পান মোস্তাফিজুর রহমান। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে মাঠে নেমেই নায়ক হওয়ার সুযোগ তৈরি হয় তার সামনে। তবে দুইটা ডেলিভারিতে নায়ক হওয়ার সুযোগ হাতছাড়া হয় তার।

এদিন আগে ব্যাটিং করে ১৭২ রানের সংগ্রহ পায় দিল্লি। নিজের প্রথম ওভারে ১৩ রান দিলেও ১৫ ও ১৭তম ওভারে দেন মাত্র ১০ রান। এরপর শেষ দুই ওভারে জয়ের জন্য ২০ রান ডিফেন্ড করতে হতো দিল্লিকে।

১৯তম ওভারে প্রথম তিন বলে মাত্র এক রান দেন মোস্তাফিজ। কিন্তু পরের তিন বলে দুই ছক্কায় ১৩ রান দিয়ে সব আশা শেষ করে দেন তিনি। ছয় খাওয়া দুটি বলই ছিল কাটার। চতুর্থ বলটি ছিল স্লোয়ার অফকাটার, তাতে ডিপ মিডউইকেট দিয়ে প্রথম ছক্কাটি মারেন অস্ট্রেলীয় অলরাউন্ডার গ্রিন।

আগের দুই ওভারে ১০ রান, ১৯তম ওভারে প্রথম তিন বলে এক রান দেওয়া ফিজ কেন শেষ তিন বলে ১৩ রান দিলেন। এর কারণ ব্যাখ্যা করার চেষ্টা করেছেন ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকেরা।

ম্যাচ শেষে ক্রিকবাজের অনুষ্ঠানে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার সাইমন ডুল বলেন, “১৯তম ওভারে ফিজকে দিয়ে বোলিং করানো সঠিক সিদ্ধান্ত ছিল। তবে অন সাইডে বাউন্ডারিটা ছোট ছিল। আর মোস্তাফিজ ব্যাটসম্যানের শরীরের কাছাকাছি বল করেছে। যে কারণে গ্রিন আর ডেভিড ছক্কা মেরেছে।”

ভারতের সাবেক ক্রিকেটার মনোজ তিওয়ারির মতে মোস্তাফিজের পরিকল্পনা আগেই বুঝে যান দুই ব্যাটার। কলকাতার হয়ে আইপিএল জেতা মনোজ বলেন, “আপনার কাছে যখন কাটার থাকবে, তখন বলটাকে জায়গায়ও ফেলতে হবে। আগে থেকেই ব্যাটসম্যান প্রস্তুত ছিল। মোস্তাফিজ লেংথ পরিবর্তন করতে পারত। বল আরেকটু সামনে কিংবা ওয়াইড করতে পারত। একজন ব্যাটসম্যান যদি আগে থেকেই জানে বোলার কী বল করবে, তখন ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজ হয়ে যায়।”

Link copied!