• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
আইপিএল

কোহলি হারিয়েছেন বেঙ্গালুরুকে!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৩:০৫ পিএম
কোহলি হারিয়েছেন বেঙ্গালুরুকে!
ছবি: সংগৃহীত

গতকাল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে  রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে দুর্দান্ত শুরু এনে দিয়েছিলেন বিরাট কোহলি। ফাফ ডু প্লেসিকে নিয়ে গড়েন ৯৬ রানের উদ্বোধনী জুটি। ফেরার আগে কোহলির ব্যাট থেকে আসে ১৩৮.৬৩ স্ট্রাইক রেটে ৪৪ বলে ৬১ রান। আপাতদৃষ্টে ইনিংসটাকে ভালোই মনে হচ্ছে।

রোমাঞ্চ ছড়ানো ম্যাচে কাল ২১২ রান করেও লক্ষ্ণৌর বিপক্ষে শেষ বলে হেরেছে বেঙ্গালুরু। আর এই হারের পিছনে বিরাট কোহলিকে দায়ী করছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার সাইমন ডুল। শুরুতে ধীরে খেলা ফাফ ডু প্লেসির ৪৬ বলে ৭৯ রানের ইনিংসও রেহাই পাচ্ছে না।

সমর্থকরা মনে করছেন কোহলি ও ফাফ কেউই পরিস্থিত অনুযায়ী খেলতে পারেননি। কাল পাওয়ার প্লের মধ্যেই ৪২ রান করেন কোহলি, আইপিএলে এর আগে প্লের মধ্যে এর আগে কখনোই তিনি এত রান করেননি।

এক পর্যায়ে কোহলির রান ছিল ২৫ বলে ৪২। সেখান থেকে ফিফটি করতে কোহলি খেলেছেন ১০ বল। আউট হওয়ার আগে শেষ ১৫ বলে করেছেন মাত্র ১৬ রান। এখানেই ব্যাঙ্গালুরুর রানের গতি কমেছে।

প্রথম ছয় ওভারে ৫৬ থেকে ১৩ ওভার ব্যাঙ্গালুরুর স্কোরবোর্ডে রান ডারায় ১০৪ রান। অর্থাৎ এই সাত ওভারে রান হয়েছে মাত্র ৪৮। ফিফটির আগে অতিরিক্ত বল খেলায় কোহলির সমালোচনা করেছেন ডুল।

তিনি বলেন, “শুরুতে কোহলির ইনিংসের গতি ছিল ট্রেনের মতো। অনেক শট খেলছিল। তবে ৪২ থেকে ৫০ রানে যেতে কোহলি ১০ বল খেলেছে। মাইলফলকের কথা ভেবেছে। আমার মনে হয় না এখন আর খেলায় এসবের কোনো জায়গা আছে।”

ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে ডাটা দিয়ে বুঝিয়েছেন যে, আরসিবির এদিন যথেষ্ট সংগ্রহ হয়নি। এক্ষেত্রে তিনি কোহলির সাথে ফাফকেও দায় দিচ্ছেন।

ভোগলে বলেন, “এই খেলাটাই বলে দেয় স্ট্রাইক রেট নিয়ে এত দিন আমরা কী আলোচনা করছি। কোহলি ৪৪ বলে ৬১ রান, তার স্ট্রাইক রেট ১৩৯, শেষ ১৫ বলে করেছিল ১৬ রান। ডু প্লেসি ৪৬ বলে ৭৯, স্ট্রাইক রেট ১৭২, তবে প্রথম ৩০ বলে করেছিল ৩৩ রান। এই বলগুলো আর ফিরে পাওয়া যায় না। আরসিবি জয়ের জন্য যথেষ্ট সংগ্রহ পায়নি। আর আলোচনাটা ইনিংস শেষ ব্যাটসম্যানের কত স্ট্রাইক রেট থাকল, তা নিয়ে নয়।”

Link copied!