• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

অগ্নিপরীক্ষায় লেটার মার্কস নিয়ে পাস মুশফিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০৭:৫৫ পিএম
অগ্নিপরীক্ষায় লেটার মার্কস নিয়ে পাস মুশফিক

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে দলে মুশফিকুর রহিমের জায়গা নিয়েও আলোচনা শুরু হয়ে গিয়েছিল। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে রান খরায় ভুগছিলেন আর কিপিং নিয়ে তো সমালোচনা তার আজীবনের সঙ্গী। সবমিলিয়ে আইরিশদের বিপক্ষে সিরিজটা তার জন্য একরকম অগ্নিপরীক্ষা ছিল।

সেই পরীক্ষায় তিনি যে লেটার মার্কস নিয়ে পাশ করেছেন সেটা তো এখন অনায়াসে বলা যায়। শুধু তাই নয়, এই সিরিজ তার বিশ্বকাপ দলে থাকাও প্রায় নিশ্চিত করে দিয়েছে।

তিন ম্যাচের সিরিজে দুই ম্যাচে সুযোগ পেয়েছেন ব্যাটিং করার, সেটাও আবার অনভ্যস্ত জায়গায়। নিয়মিত চারে ব্যাটিং করলেও এই সিরিজে তাকে ব্যাটিং করতে হয়েছে ছয় নম্বরে। তবে জায়গা অনভ্যস্ত হলেও মুশির আধিপত্য দেখাতে মোটেও সমস্যা হয়নি।

প্রথম ম্যাচে খেলেছেন ২৬ বলে ৪৪ রানের বিধ্বংসী ইনিংস। সাম্প্রতিক সময়ে ধীরে খেলা, স্ট্রাইক রেট নিয়ে সব সমালোচনায় যেন এই সিরিজে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন মুশফিক। তিন চার ও সমান ছক্কায় প্রথম ম্যাচে ৪৪ রানের পর দ্বিতীয় ম্যাচে তো রীতিমতো আইরিশদের তুলোধনা করেছেন।

২০০৯ সাল থেকে গত ১৪ বছর বাংলাদেশের পক্ষে সবচেয়ে দ্রুত ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ছিল সাকিব আল হাসানের। সেটাও ভেঙেছেন এই সিরিজে। দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৬০ বলে ১০০ রানের টর্নেডো ইনিংস। দুই ম্যাচেই যেন দেখাতে চেয়েছেন এত সহজেই তাকে অন্তত বাতিলের খাতায় ফেলে দেওয়ার ভুল করা যাবে না।

ব্যাটিং নিয়ে সমালোচনা অল্প দিনের হলেও কিপিং নিয়ে সমালোচনা লম্বা সময়ের। এই সিরিজে যেন সেটারও জবাব দিয়েছেন। সিরিজের প্রথম ম্যাচে উইকেটের পিছন থেকে নিয়েছেন পাঁচটি ক্যাচ, যেটা বাংলাদেশের পক্ষে যৌথভাবে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড। বিশেষ করে আইরিশ ওপেনার পল স্টার্লিংয়ের ক্যাচ লেগ সাইডে যেভাবে ঝাপিয়ে ধরেছেন সেটা এক কথায় অবিশ্বাস্য।

পুরো সিরিজে ব্যাট ও গ্লাভস হাতে ধারাবাহিক পারফর্মেন্সের ফলে মুশির হাতেই উঠেছে সিরিজ সেরার পুরস্কার। ম্যাচ শেষে নিজের অনুভূতি জানাতে গিয়ে দলীয় অর্জনের কথাই আগে বললেন তিনি। এছাড়া ব্যাট ও গ্লাভস হাতে নিজেকে অলরাউন্ডার মনে করে ভালো খেলেছেন বলেও খুশি এই অভিজ্ঞ টাইগার ব্যাটার।

মুশফিক বলেন, “আরও একটি সিরিজ জয়, প্রত্যেকে খুব  খেলেছে, যেটা সেরা ছিল। প্রথম দুই ম্যাচে কন্ডিশন খুবই ভালো ছিল, টপ অর্ডার ভালো খেলেছে এবং মঞ্চ তৈরি করেছে যেখানে আমরা নিজেদের মেলে ধরতে পেরেছি। যখন আপনি একজন অলরাউন্ডার তখন আপনাকে ব্যাট এবং গ্লাভস দুই ভুমিকাতেই ভালো করতে হয়। সেটা করতে পেরে খুবই খুশি।”

টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন ২০২১ সালে। ফলে আপাতত ছুটিতে থাকবেন কারণ, চট্টগ্রামে এখন আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। তবে এরপর মিরপুরে টেস্ট সিরিজে আবারও মাঠের খেলায় ফিরবেন মুশি।

Link copied!