• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাকিবের ‘সাত হাজার’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৩:৩০ পিএম
দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাকিবের ‘সাত হাজার’
ছবি: ওয়ালটন

২০তম ওভারের শেষ বল, আইরিশ বোলার কার্টিস ক্যাম্পারের মিড অফে ঠেলে দিয়ে সিঙ্গেল নিলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। এই সিঙ্গেলেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার। 

 এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে সাত হাজার রানের মাইফলক স্পর্শ করেছেন বর্তমান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল (৮,১৪৬)। সবমিলিয়ে সাকিবের আল হাসানের আগে আন্তর্জাতিক ক্রিকেটে সাত হাজার বা তার বেশি রান করেছেন ৪৩ জন।

তামিম এই মাইলফলক স্পর্শ করেছিলেন ২১৬ ইনিংসে, সাকিবের প্রয়োজন হয়েছে ২০৪ ইনিংস। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে গত সিরিজেই ৩০০ ওয়ানডে উইকেটের  মাইলফলক স্পর্শ করেছিলেন সাকিব। ৭ হাজার রান ও ৩০০ উইকেট এই ডাবলে সাকিব বসেছেন সনাত জয়াসুরিয়া ও শহীদ আফ্রিদির পাশে।

২০০৬ সালের ৬ আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। এখন পর্যন্ত ওয়ানডে ক্যারিয়ারে ২২৭ ম্যাচে ব্যাট হাতে সাকিবের সংগ্রহ সাত হাজার ২২ রান (এই প্রতিবেদন লেখা পর্যন্ত)। এছাড়া বল হাতে এই ফরম্যাটে এখন পর্যন্ত সাকিব শিকার করেছেন ৩০০ উইকেট। 

ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে সাকিবের গড় প্রায় ৩৮ ছুঁইছুঁই। এছাড়া বল হাতে চার বার নিয়েছেন পাঁচ উইকেট। ব্যাট হাতে সাকিবের সর্বোচ্চ সংগ্রহ ১৩৪ আর বোলিংয়ে ২৯ রানে পাঁচ উইকেট তার সেরা বোলিং ফিগার। 

Link copied!