• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

বিশ্বকাপ রেকর্ডে রোনালদোকে ছাড়িয়ে মেসির সঙ্গী এমবাপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ১২:২৩ এএম
বিশ্বকাপ রেকর্ডে রোনালদোকে ছাড়িয়ে মেসির সঙ্গী এমবাপে

পর্তুগালের হয়ে ইতোমধ্যেই পঞ্চম বিশ্বকাপে খেলছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বকাপের পাঁচ আসরে গোল করা একমাত্র ফুটবলারও তিনি। পাঁচ আসর মিলিয়ে এই পর্তুগিজ সুপারস্টারের গোলসংখ্যা ৮টি। দুই বিশ্বকাপ খেলেই এই রেকর্ড ছাড়িয়ে গেছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। এখন বিশ্বকাপে মেসির সমান গোল তার।

২০১৮ সালে রাশিয়ায় নিজের অভিষেক বিশ্বকাপ খেলেন এমবাপে। ওই আসরে পেয়েছিলেন বিশ্বসেরার স্বাদ। শুধু তাই নয়, বিশ্বকাপ জয়ে চারটি গোলও করেছিলেন নিজের দ্বিতীয় বিশ্বকাপের শেষ ষোলোতেই করেছেন আগের আসরের চেয়ে একটি বেশি গোল। 

রোববার (৪ নভেম্বর) শেষ ষোলোতে এমবাপে পোল্যান্ডের বিপক্ষে করেন দুই গোল। প্রথম গোলে স্পর্শ করেন পর্তুগিজ সুপারস্টারকে। আর পোলিশদের জালে নিজের দ্বিতীয় গোল জালে জড়িয়ে রোনালদোকে ছাড়িয়ে মেসির রেকর্ডের পাশে বসেন এমবাপে। পোলিশদের বিপক্ষে করা ওই দুই গোলেই কাতারে তার পাঁচ গোল পূর্ণ হয়।

দুই আসর মিলিয়ে অষ্টম ও নবম গোল করতে এমবাপেকে খেলতে হয়েছে মোটে ১১ ম্যাচ। অন্যদিকে ২০ ম্যাচ খেলে ৮ গোলের দেখা পেয়েছেন রোনালদো। আর মেসিকে খেলতে হয়েছে ২৩ ম্যাচ। পর্তুগিজ সুপারস্টার ও আর্জেন্টাইন ক্ষুদে জাদুকরকে বেশ আগেই স্পর্শ করেছেন এমবাপে। 

এমবাপে ছাড়াও বিশ্বকাপে ৯ টি করে গোল আছেন লিওনেল মেসি, স্পেনের ডেভিড ভিয়া ও ইতালির রবার্তো বাজিওর।

রেকর্ড গড়ার এই দিনে একটি নতুন রেকর্ডও করেছেন এমবাপে। বিশ্বকাপের দুই আসরে কোনো ফরাসি ফুটবলার চারটি করে গোল করার কীর্তি গড়তে পারেননি। আর সেটাই করেছেন এমবাপে।

Link copied!