• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৩:০২ এএম
অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
ছবিঃ গেটি ইমেজস

পেশাদার ক্যারিয়ারে ১০০০তম ম্যাচ, আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে শততম ম্যাচ। জ্বলে উঠতে আর কী লাগে। লাগেওনি কিছু। মেসি ঠিকই জ্বলে উঠেছেন। নকআউট পর্বে নিজের প্রথম গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছেন প্রথমার্ধে।

দ্বিতীয়ার্ধে অস্ট্রেলিয়ান গোলরক্ষকের বোকামির সুযোগ নিয়ে চতুর গোল করে ব্যবধান দ্বিগুণ করেছেন জুলিয়ান আলভারেজ। শেষ দিকে অবশ্য ভাগ্যের সহায়তায় এক গোল পেয়েছিল অস্ট্রেলিয়া। তাতে শুধু ব্যবধানই কমেছে। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে লিওনেল মেসির আর্জেন্টিনা।

রোববার (৩ নভেম্বর) প্রত্যাশিতভাবেই ম্যাচের শুরু থেকেই বল দখলে রেখে অস্ট্রেলিয়ার ওপর আধিপাত্য বিস্তার করে খেলার চেষ্টা করেছে আর্জেন্টিনা। কিন্তু যে কয়বারই আক্রমণে গিয়েছে, প্রতিবারই অস্ট্রেলিয়ার রক্ষণে মুখ থুবড়ে পড়েছে।

ইনজুরির কারণে আজ আর্জেন্টিনা দলে ছিলেন না অ্যাঞ্জেলো ডি মারিয়া। উইংয়ে তার অভাব বেশ ভালোই টের পেয়েছেন মেসিরা। আর্জেন্টিনার আক্রমণ সামলে নিজেরাও বেশ কয়েকবার আক্রমণের চেষ্টা চালিয়েছে অস্ট্রেলিয়া।

ম্যাচের ৩৪তম মিনিটে আলেজান্দ্রো গোমেজকে অস্ট্রেলিয়ান ফুটবলার ট্যাকল করলে ফাউল দেন রেফারি। ফ্রি কিক থেকে মেসির নেওয়া শট রক্ষণে প্রতিহত হলেও আর্জেন্টিনার দখলেই ছিল বল।

এরপর জটলার মধ্যে সতীর্থের কাছ থেকে বল পেয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন মেসি। অথচ তার সামনে অন্তত পাঁচজন সকারুজ ডিফেন্ডার দাড়িয়ে ছিলেন। প্রথমার্ধে ওই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা।

বিরতি থেকে ফিরেও আক্রমণ বজায় রেখেছিল আর্জেন্টিনা। ম্যাচের তখন বয়স ৫৭ মিনিট। তখনই এক শিশুসুলভ ভুল করে বসেন অস্ট্রেলিয়ান গোলরক্ষক। সতীর্থের কাছ থেকে ব্যাকপাস পেয়ে সেটা ফেরত দিতে দেরি করে ফেলেন।
সুযোগ বুঝে ছুটে দারুণ গোল করেন আর্জেন্টিনার জুলিয়ান আলভারেস। তার সুযোগ সন্ধানী এই গোলেই লিড দ্বিগুণ হয় মেসিদের।

জোড়া গোল হজম করে শোধের জন্য মরিয়া হয়ে উঠলেও অস্ট্রেলিয়ার সব আক্রমণ বারবার মুখ থুবড়ে পড়েছে আর্জেন্টিনার রক্ষণে। এরপর ৭৭তম মিনিটে গোলের দেখা পায় সকারুজরা।

অস্ট্রেলিয়ান ক্রেইগের গোলার মতো শট আর্জেন্টাইন ফুটবলার এঞ্জো ফার্নান্দেজের গায়ে লেগে ঢুকে যায় আর্জেন্টিনার জালে। আত্মঘাতী গোলে ম্যাচে ফিরে সকারুজরা।

গোলের দেখা পেয়ে যেন দারুণ উজ্জীবিত হয়ে ওঠে অস্ট্রেলিয়া। শেষ দিকে দারুণ সব আক্রমণ করে আর্জেন্টিনার রক্ষণকে প্রায় নাড়িয়ে দিয়েছিল। এক পর্যায়ে একক দক্ষতায় বল নিয়ে মেসিদের রক্ষণে ঢুকে পড়েছিলেন রুস্টিক। তবে তার নেওয়া শট স্লাইডিং ট্যাকল করে বাইরে পাঠিয়ে দেন লিসান্দ্র মার্টিনেজ।

শেষদিকে বদলি হিসেবে নামা লাউতারো মার্টিনেজকে দুইবার অ্যাসিস্ট করেছিলেন মেসি। তবে দুইবারই সহজ সুযোগ হেলায় নষ্ট করেন মার্টিনেজ।

ম্যাচের একদম শেষ মিনিটেও গোলের সুযোগ হাতছাড়া করেছে অস্ট্রেলিয়া। এবার ত্রাতা হয়ে দাঁড়িয়েছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে শেষ আট নিশ্চিত করে আর্জেন্টিনা, যেখানে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। 

Link copied!