• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ আটে নেদারল্যান্ডস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ১০:৫৬ পিএম
যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ আটে নেদারল্যান্ডস
ছবিঃ গেটি ইমেজস

স্বপ্নের মতো বিশ্বকাপ ম্যাচ খেললেন ডাচ ফুটবলার ড্যামফ্রিচ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুই অ্যাসিস্ট ও এক গোল করে ম্যাচে নায়ক হয়ে উঠলেন তিনি। ড্যামফ্রিচের দুর্দান্ত পারফর্মেন্সে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে নেদারল্যান্ডস।

শনিবার (৩ ডিসেম্বর) শেষ ষোলোর ম্যাচে প্রথমার্ধ জুড়েই দাপট দেখিয়েছে যুক্তরাষ্ট্র। ম্যাচের তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো তারা। কিন্তু ডাচ গোলরক্ষককে একা পেয়েও তখন লক্ষ্যভেদ করতে পারেননি ক্রিস্টিয়ান পুলিসিক।

শুরু থেকে আধিপাত্য দেখালেও গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র। তবে স্রোতের বিপরীতে ম্যাচের ১০ম মিনিটে এগিয়ে যার নেদারল্যান্ডস। সতীর্থ ড্যানজেল ড্যামফ্রিচের অ্যাসিস্ট থেকে নিখুঁত শটে দারুণ এক গোল করে ডাচদের এগিয়ে দেন মেম্পিস ডিপাই।

 এরপর দুই দলই আক্রমণ করলেও কেউই বলার মতো সুযোগ তৈরি করতে পারছিল না। বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে ম্যাচে দ্বিতীয় গোলের দেখা পায় নেদারল্যান্ডস। যোগ করা সময়ে ড্যামফ্রিসের কাটব্যাক থেকে বল পেয়ে দুর্দান্ত শটে ব্যবধান দ্বিগুন করেন ডালে ব্লিন্ড।

জোড়া গোলে পিছিয়ে পড়েও হাল ছাড়েনি যুক্তরাষ্ট্র। বিরতি থেকে ফিরে গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠে তারা। তবে একাধিক আক্রমণ করলেও ফিনিশিং ব্যর্থতায় গোলের দেখা পাচ্ছিল না।

ম্যাচের ৭৬তম মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। ক্রিস্টিয়ান পুলিসিকের অ্যাসিস্ট থেকে গোল করে দলকে খেলায় ফেরান মার্কিন ফুটবলার রাইট।

তবে এই গোলের আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি যুক্তরাষ্ট্রের। মাত্র পাঁচ মিনিটের মাথায় ম্যাচের তৃতীয় গোল হজম করে তারা।

আগের দুই গোলে অ্যাসিস্ট করে এবার নিজেই গোল করলেন ড্যামফ্রিস। ব্লাইন্ডের অ্যাসিস্ট থেকে নিখুঁত শটে লক্ষ্যভেদ করে যুক্তরাষ্ট্রের কফিনে শেষ পেরেক মারেন তিনি।

ম্যাচের বাকি সময়েও দুই দল আরও আক্রমণ করলেও গোলের দেখা পায়নি। ফলে ৩-১ গোলের ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।  

Link copied!