• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র: কোয়ার্টার ফাইনালের টিকিট পাবে কে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০৫:১৭ পিএম
নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র: কোয়ার্টার ফাইনালের টিকিট পাবে কে?

কাতার বিশ্বকাপের প্রথম পর্বের খেলা শেষ হয়েছে। এবার নকআউট পর্ব। প্রথম ম্যাচেই মুখোমুখি নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায়।

ফিফা র‌্যাঙ্কিংয়ে নেদারল্যান্ডসের অবস্থান ৮, অন্যদিকে যুক্তরাষ্ট্র আছে ১৬ নম্বরে।

লুই ভ্যান গালের দল গ্রুপ এ-তে শীর্ষে রয়েছে। সেনেগাল ও কাতারকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে ও  ইকুয়েডরের বিপক্ষে ১-১ সমতায় ড্র করে সাত পয়েন্ট অর্জন করেছে। অপরাজিত থাকার পরও নেদারল্যান্ডস তাদের সেরা ফর্মে নেই। দলটি ফর্মে থাকা কোডি গাকপোর গোলের ওপর খুব বেশি নির্ভরশীল।

ডাচদের সেরা ফর্মে না থাকা আমেরিকানদের আশা দেখাবে, নিঃসন্দেহে। মার্কিনরা ইংল্যান্ড ও ওয়েলসের বিপক্ষে যথাক্রমে 0-0 এবং ১-১ গোলে ড্র করেছে। তারা শেষ ম্যাচে ইরানের বিপক্ষে ১-০ গোলে জিতে তাদের নকআউট নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহাল্টার বলেন, “এটি একটি দুর্দান্ত সুযোগ। তবে এমন নয়, এই অবস্থানে এসে আমরা সম্মানিতবোধ করছি। আমরা যে অবস্থানে আছি, সেই অবস্থানে থাকার যোগ্য। এবং আমরা লড়াই চালিয়ে যেতে চাই। আমরা শনিবার বাড়ি ফিরে যেতে চাই না।”

নেদারল্যান্ডসের কোচ ভ্যান গাল প্রতিপক্ষকে অবমূল্যায়ন করতে আগ্রহী নন। 

তিনি বলেন, “আমি অভিজ্ঞতা থেকে জানি, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলোর বিপক্ষে ম্যাচ কেমন কঠিন। আমরা ব্রাজিলে ২০১৪ সালের বিশ্বকাপে মুখোমুখি হয়েছিলাম। সব সময়ই খুব কঠিন। তারা বলের দখলে বেশ পরিপক্ব।”

এই ম্যাচের বিজয়ী দল ৯ ডিসেম্বর আর্জেন্টিনা বা অস্ট্রেলিয়ার সঙ্গে কোয়ার্টার ফাইনালে খেলবে।

Link copied!