• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

শেষ ষোলোতে কে কার মুখোমুখি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০৩:৫২ এএম
শেষ ষোলোতে কে কার মুখোমুখি?
ছবিঃ গেটি ইমেজস

শেষ হয়ে গেলো চলতি ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্ব! এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বেই চমকে দেওয়া ফল এসেছে বেশ কয়েকটি। সৌদি আরব হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা, জাপানের কাছে পরাস্ত হয়েছে জার্মানি ও স্পেন। এই নিয়ে টানা দুই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে জার্মানি।

অন্যদিকে প্রথম ম্যাচে হেরেও টানা দুই ম্যাচ জিতে নকআউট পর্বে উঠেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। নেইমার প্রথম ম্যাচেই চোটে পড়েছেন! তবে ব্রাজিল শিবির আশাবাদি শেষ ষোলোর ম্যাচেইই পাওয়া যাবে তাকে। এছাড়া ২০২২ সালের পর এই প্রথম গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছে উরুগুয়ে।

ঘটনাবহুল গ্রুপপর্ব শেষে শনিবার (৩ ডিসেম্বর) থেকে শুরু হতে চলেছে শেষ ষোলো। এই রাউণ্ড থেকেই শুরু হচ্ছে নকআউট পর্ব। জিতলে পরের রাউণ্ড অর্থাৎ কোয়ার্টার ফাইনালে উঠবে দলগুলো। আর হারলে এবার শুধরানোর কোনো সুযোগ নেই, ধরতে হবে দেশের বিমান।

শেষ ষোলোর প্রথম ম্যাচে শনিবার (৩ ডিসেম্বর) রাত ৯টায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস। একই দিনে রাত দিবাগত ১টায় ১৬ বছর পর নকআউট পর্বে ওঠা অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

রোববার (৪ ডিসেম্বর) দিনের প্রথম খেলায় রাত ৯টায় পোল্যান্ডের মুখোমুখি হবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। দিনের দ্বিতীয় খেলায় রাত ১টায় ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে সেনেগাল।

সোমবার (৫ ডিসেম্বর) রাত ৯টায় ২০১৮ বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে জাপান। একই দিনে রাত ১টায় মুখোমুখি হবে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) শেষ ষোলোর শেষ দিনের প্রথম খেলায় রাত ৯টায় মরক্কোর বিপক্ষে মাঠে নামবে স্পেন। অন্যদিকে একই দিনে শেষ ষোলোর শেষ খেলায় সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল।

Link copied!