• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জাপান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৩:০০ এএম
স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জাপান
ছবিঃ গেটি ইমেজস

স্বপ্নের মতো বিশ্বকাপ কাটাছে এশিয়ার দেশ জাপানের। চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে হারানোর পর এবার তৃতীয় ম্যাচে স্পেনকেও হারিয়ে দিলো স্যামুরাই ব্লুরা।

স্পেনের বিপক্ষে এ ম্যাচে জাপানের জয় এসেছে ২-১ গোলের ব্যবধানে। এই জয়ে স্পেন ও জার্মানিকে টপকে ‘ই’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে জাপান। শুধু তাই নয়, জাপানের এই জয়ে টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো জার্মানি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে স্পেনের বিপক্ষে মাঠে নেমেছিল জাপান। নকআউট পর্ব নিশ্চিত করতে এ ম্যাচে স্প্যানিশদের বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না তাদের।

বাঁচামরার লড়াইয়ে অবশ্য প্রথমার্ধে স্পেনের গোছানো ফুটবলের বিপরীতে তেমন কিছু করতে পারেনি জাপান। তাদের মূল উদ্দেশ্যই ছিল স্পেনের আক্রমণ সামলে সুযোগ বুঝে পাল্টা আক্রমণে যাওয়া।

তবে ডিফেন্সিভ খেলেও বেশিক্ষণ স্পেনকে আটকে রাখতে পারেনি জাপান। ম্যাচের একাদশ মিনিটেই গোল হজম করে দেশটি। এজপিলিকুয়েতার ক্রসে দুর্দান্ত হেডে স্পেনকে এগিয়ে দেন আলভারো মোরাতা।

গোল হজম করে আক্রমণের চেষ্টা শুরু করে জাপান। তবে স্পেনের রক্ষণে এসেই তাদের সব আক্রমণ মুখ থুবড়ে পড়ছিল।

প্রথমার্ধ জুড়ে স্পেনের গোছানো ফুটবলের কাছে রীতিমতো অসহায় দেখাচ্ছিল জাপানি ফুটবলারদের। বিরতির আগ পর্যন্ত জাপানের ওপর একক আধিপাত্য দেখিয়েছে স্প্যানিশ ফুটবলাররা।  

বিরতি থেকে ফেরার পর দেখা মেলে অন্য এক জাপানের। শুরু থেকেই আক্রমণ করে স্পেনকে চাপে ফেলার চেষ্টা করে তারা। ফলও মেলে দ্রুত। দ্বিতীয়ার্ধ শুরুর মাত্র তিন মিনিটের মাথায় গোলের দেখা পায় জাপান।

স্প্যানিশ রক্ষণের ভুলের সুযোগ নিয়ে ডি বক্সের বাইরে থেকে গোলার মতো শটে লক্ষ্যভেদ করেন জাপানি ফুটবলার রিতসু দোয়ান। তার এই গোলেই সমতায় ফেরে জাপান।

মাত্র তিন মিনিটের ব্যবধানে লিডও পায় জাপান। কারোরু মিতোমা দুর্দান্ত কাট ব্যাক থেকে নিখুঁত ফিনিশে জাপানকে লিড এনে দেন তানাকা। এই গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় জাপান।

ছয় মিনিটের মধ্যে দুই গোল হজম করে ম্যাচের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে স্পেন। এরপর একাধিক আক্রমণ করলেও জাপানের রক্ষণে এসে খেই হারাচ্ছিল সব আক্রমণ। শেষ পর্যন্ত খেলোয়াড় ও কৌশল দুইটাই বদল করেও আর সমতাসূচক গোল পায়নি স্পেন।

তবে এই হারে খুব একটা সমস্যা হয়নি স্প্যানিয়ার্ডদের। গ্রুপের অন্য ম্যাচে কোস্টারিকার বিপক্ষে জার্মানির জয়ে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে উঠে গেছে স্পেন। 

Link copied!