• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
কাতার বিশ্বকাপ

জিতেও টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্বেই বাদ জার্মানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০২:৫৪ এএম
জিতেও টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্বেই বাদ জার্মানি

২০১৪ ব্রাজিল বিশ্বকাপ জয়ের পর থেকেই বিশ্বমঞ্চে জার্মানরা যেন হয়ে পড়েছে নিজেদের ছায়া। এরই ধারাবাহিকতায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর ২০২২ সালে কাতারেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েও নিশ্চিত করতে পারেনি কাতার বিশ্বকাপের নকআউট পর্ব।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কাতারের আল বায়াত স্টেডিয়ামে কোস্টারিকার মুখোমুখি হয় জার্মানি। নকআউট পর্ব নিশ্চিতে শুধু জয়ই যথেষ্ট ছিল না জার্মানির জন্য, পাশাপাশি জাপান-স্পেন ম্যাচে স্প্যানিশদের জয়ও দরকার ছিল। নিজেদের ম্যাচে কোস্টারিকাকে হারালেও স্পেনের বিপক্ষে জাপানের জয়ে কপাল পুড়েছে জার্মানদের। ফলে গ্রুপ পর্ব থেকেই নিশ্চিত হলো জার্মানদের বিদায়।

স্পেন-জাপান ম্যাচ ফল স্প্যানিশদের পক্ষে আসলে কোস্টারিকাকে যেকোনো ব্যবধানে হারালেই নকআউট পর্ব নিশ্চিত হতো জার্মানদের। তবে এশিয়ান জায়ান্টদের বিপক্ষে জিততে না পারায় নক আউট পর্বে স্পেনের সঙ্গী হয়েছে জাপান।

কোস্টারিকার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণের ধার ধরে রেখেছিল জার্মানি। ফলও পেয়েছে হাতেনাতে। ম্যাচের দশম মিনিটের মাথায় জিনাব্রির গোলে এগিয়ে যায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

পরে বেশ কয়েকবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি কোস্টারিকা। ফলে পিছিয়ে থেকেই তাদেরে যেতে হয় বিরতিতে। বিরতি থেকে দুইবারের চেষ্টায় ৫৭ মিনিটে সমতায় ফেরে মধ্য আমেরিকার দেশটি। এর কিছুক্ষণ পরই পুরো স্টেডিয়াম স্তব্ধ করে আরও একবার বল জালে জড়ায় কোস্টারিকা। ফলে পিছিয়ে পরে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৭৩ মিনিটে সমতায় ফেরে জার্মানরা। কাই হাভার্জের গোলে সমতায় আসে। নির্ধারিত সময়ের মিনিট পাঁচেক আগে হাভার্জের আরেকটি গোলে এগিয়ে যায় জার্মানরা। তখন থেকেই জার্মানদের অপেক্ষা শুধু স্পেনের জয়। কিন্তু স্প্যানিশরা নিজ ম্যাচে জয় পেতে মরিয়া থাকলেও পায়নি তাদের কাঙ্ক্ষিত জয়।

ম্যাচের ইনজুরি টাইম শুরুর আগেই আরও একবার বল জালে জড়ায় জার্মানি। এইবার জালে বল জড়ান নিকলাস ফুলকার্গ। তবে তার গোলেও জার্মানি পার করতে পারলো না গ্রুপ পর্বের বাধা। টানা দ্বিতীয়বারের গ্রুপ পর্ব থেকেই হতাশ হয়ে ঘরে ফিরতে হলো জার্মানদের।

Link copied!