• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

দলের ব্যর্থতায় চাকরি ছেড়েছেন বেলজিয়াম কোচ মার্তিনেজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ১২:৩৯ এএম
দলের ব্যর্থতায় চাকরি ছেড়েছেন বেলজিয়াম কোচ মার্তিনেজ

ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বেলজিয়াম। দলের ব্যর্থতার ঘণ্টাখানিক পরেই দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কোচ রবার্তো মার্তিনেজ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে চাকরি ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন। বেলজিয়াম চ্যাম্পিয়ন হলেও কাতার বিশ্বকাপের দায়িত্ব ছাড়তেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে চাকরি ছাড়ার বিষয়টি নিশ্চিত করেন মার্তিনেজ। তিনি বলেন, “এটা আবেগের বিষয়। জাতীয় দলের কোচ হিসেবে এটাই আমার শেষ ম্যাচ। ইতোমধ্যে খেলোয়াড় ও স্টাফদের আমার সিদ্ধান্ত জানিয়েছি। যাই ঘটুক, আমার এখন থামা উচিত।”

বিশ্বকাপ জিতলেও নিজের সিদ্ধান্তের পরিবর্তন আসতো বলেও জানান মার্তিনেজ। বলেন, “আমি বিশ্বকাপের আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছি। বিশ্বকাপ জিতলেও সিদ্ধান্তে কোনো পরিবর্তন আসতো না।”

প্রায় সাড়ে ছয় বছর বেলজিয়ামকে কোচিং করিয়েছেন এই স্প্যানিশ। তার অধীনেই ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল দলটি। তার সময়কার দলটিকে বলা বেলজিয়ামের প্রজন্মের সেরা দল। কিন্তু দলটি জিততে পারেনি কোনো মেজর শিরোপা।

মার্তিনেজে অধীনে শিরোপা জিততে পারেনি বেলজিয়াম। বিশ্বকাপ মঞ্চে তাদের সেরা সাফল্য অবশ্য এই স্প্যানিয়ার্ডের হাত ধরেই। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামকে তৃতীয় করেছিলেন।

বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করতে না পারায় কোনো দুঃখ নেই জানিয়ে বলেন, “বিশ্বকাপে ম্যাচ জেতা মোটেও সহজ না। কানাডার বিপক্ষে জয়ের সময় মোটেও আমরা ভালো অবস্থায় ছিলাম। মরক্কোর কাছে আমাদের হারটা স্বাভাবিক ছিল। আজকে আমরা অনেক সুযোগ করেছে। আমার কোনো অনুশোচনা হচ্ছে না। মাথা উঁচু রেখেই হয়তো বিশ্বকাপ থেকে বিদায় নিচ্ছি।”

মার্তিনেজও একবাক্যে স্বীকার করেছেন, বেলজিয়ামের সেরা প্রজন্ম কোনো শিরোপা ছাড়াই ঘরে ফিরছে। “ভবিষ্যত ঠিক রাখতে সেরা প্রজন্মকে কিছু একটা অবশ্যই জেতা উচিত। তবে বেলজিয়াম তা জিততে পারেনি। তাদের এই ধারাবাহিকতা বজায় থাকবে বলেই আশাবাদী আমি।”- আরও যোগ করেন মার্তিনেজ।

Link copied!