• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ফ্রান্সকে হারিয়ে চমক তিউনিসয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ১১:০৭ পিএম
ফ্রান্সকে হারিয়ে চমক তিউনিসয়ার
ছবিঃ গেটি ইমেজস

টানা দুই ম্যাচ জিতে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছিল ফ্রান্স। ফলে গ্রুপ পর্বের শেষ ম্যাচ ফরাসিদের জন্য ছিল স্রেফ নিয়ম রক্ষার। ফলে তিউনিসিয়ার বিপক্ষে দ্বিতীয় সারির দল নামিয়েছিলেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। সেই সুযোগই নিয়েছে তিউনিসিয়া, ফ্রান্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে চমক দিয়েছে দেশটি। 

 যদিও ফ্রান্সকে হারিয়েও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে তিউনিসিয়াকে। কারণ, আর আগের দুই ম্যাচে এক হার ও এক ড্র-তে তাদের পয়েন্ট ছিল মাত্র এক। এই ম্যাচ জিতে চার পয়েন্ট হলেও, তাদের দুই পয়েন্ট বেশি নিয়ে ‘ডি’ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া ও ফ্রান্স।

বুধবার (৩০ নভেম্বর) কাতারের আল রাইয়ানের এডুকেশন স্টেডিয়ামে তিউনিসিয়ার বিপক্ষে একেবারে আনকোড়া খেলোয়াড়দের নিয়ে মাঠে নেমেছিল ফ্রান্স। ম্যাচের অষ্টম মিনিটেই গোল পেয়ে গিয়েছিল তিউনিসিয়া। কিন্তু অফসাইডের ফাঁদে তাদের সে গোল বাতিল হয়ে যায়।

১৭তম মিনিটে আরও এক দফায় সুযোগ হাতছাড়া হয় তিউনিসিয়ার। নিজেদের রক্ষণে ফরাসি ফুটবলার ভারানে বলের নিয়ন্ত্রণ হারালেও সে সুযোগ নিতে পারেননি তিউনিসিয়ার কোনো ফুটবলার।

প্রথমার্ধ জুড়ে বেশ কয়েকবার ফ্রান্সের রক্ষণে আক্রমণ করেছে তিউনিসিয়া। কিন্তু একবারও কোনো সুযোগই কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত গোল শূন্য ব্যবধানেই শেষ হয় প্রথমার্ধ।

বিরতি থেকে ফেরার পরও আক্রমণের ধার বজায় রেখেছিল তিউনিসিয়া। ম্যাচের ৫৮তম মিনিটে গোলের দেখা পায় দেশটি। একক দক্ষতায় দুর্দান্ত গোল করে তিউনিসিয়াকে এগিয়ে দেন খাজরি।

গোল হজম করেই যেন রণকৌশল আমূল বদলে ফেলেন ফরাসি কোচ। এদিন একাদশে না থাকা কিলিয়ান এমবাপে, আন্তোনিও গ্রিজম্যানকে নামিয়ে দেন মাঠে। এর পর একের পর এক আক্রমণ করতে থাকে ফ্রান্স।

ফরাসিদের দুর্দান্ত সব আক্রমণ দারুণ দক্ষতায় সামাল দিয়েছে তিউনিসিয়ার রক্ষণ। নির্ধারিত সময়ে সমতায় ফিরতে পারেনি ফ্রান্স। অতিরিক্ত সময়ে নবম মিনিটে দারুণ এক গোল করে ফরাসিদের সমতায় ফিরিয়েছিলেন গ্রিজম্যান। কিন্তু ভিএআর দেখে অফসাইডের জন্য সেই গোল বাতিল করে দেন রেফারি।

বাকি সময়ে রক্ষণ অক্ষত রেখে ফ্রান্সের বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেন তিউনিসিয়া। ২০১৪ বিশ্বকাপের পর এই প্রথম বিশ্বকাপে কোনো ম্যাচ হারলো ফরাসিরা। 

Link copied!