• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলোতে সকারুজরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ১১:০৫ পিএম
ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলোতে সকারুজরা

কাতার বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করতে অস্ট্রেলিয়ার দরকার ছিল জয়। ড্র করলে পড়তে হতো সমীকরণের মারপ্যাঁচে। সমীকরণের সব মারপ্যাঁচ বাদ দিয়ে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া। এতে দীর্ঘ ১৬ বছর পর ফুটবল বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করল সকারুজরা।

বুধবার (৩০ নভেম্বর) কাতারের আল জয়নব স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ডেনমার্ক ও অস্ট্রেলিয়া। জয় পেলেই নিশ্চিত হবে শেষ ষোলো এমন সমীকরণে মাঠে নেমেছিল সকারুজরা। বিপরীতে নিজেদের জয়ের পাশাপাশি নানা সমীকরণের উপর ডেনমার্কের শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা।

ম্যাচের প্রথমার্ধের শুরুতেই সুযোগ পায় ডেনমার্ক। তবে কাজে লাগাতে পারেনি। ম্যাচের ১৪ ও ২৯তম মিনিটেও পেয়েছিল জোড়া সুযোগ। ক্রিস্টিয়ান এরিকসেনের দল পায়নি কাঙ্ক্ষিত গোলের দেখা।

প্রথমার্ধের ৩২ মিনিটে প্রথম সুযোগ পায় অস্ট্রেলিয়া। মিচেল ডিউকের ওই হেড ফিরিয়ে দেন ডেনমার্কের গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল। ফলে গোলশূন্য সমতায় শেষ হয় প্রথমার্ধ।

ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল করতে মরিয়া ছিল দুই দল। তখনও সুযোগ মিসের মহড়ায় ছিল ডেনমার্ক। স্রোতের বিপরীতে ম্যাচের ৬০ মিনিটে লিড নেয় অস্ট্রেলিয়া। পাল্টা আক্রমনে রিলি ম্যাকগ্রির কাছ থেকে পাওয়া বলে লক্ষ্যভেদ করেন ম্যাথু লিকি। এই গোলই নির্ধারণ করে দেয় ম্যাচের ভাগ্য।

এই জয়ে ২০০৬-র পর প্রথমবারের মতো বিশ্বকাপের নক আউট পর্ব নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। বিপরীতে ২০১০ সালের পর প্রথমবারের মতো নক আউট পর্বে উঠতে ব্যর্থ হয়েছে ডেনমার্ক।

অস্ট্রেলিয়া-ডেনমার্ক ম্যাচে পুরোটা সময়ই আধিপত্য ছিল ড্যানিশদের। ম্যাচে ৬৯ শতাংশ সময় বলের দখল ছিল তাদের পায়ে। প্রতিপক্ষের জালে নেওয়া ১৩ শটের তিনটি রেখেছিল লক্ষ্যে। কিন্তু কোনোবারই জালে বল জড়াতে পারেনি তারা। অন্যদিকে ৩১ শতাংশ সময় বল দখলে রেখে চারবার শট লক্ষ্যে রেখেছিল অস্ট্রেলিয়া।

Link copied!