• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ইরানের হারে ইরানিরাই উল্লাসে মত্ত!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৯:১৬ পিএম
ইরানের হারে ইরানিরাই উল্লাসে মত্ত!
ছবিঃ গেটি ইমেজস

হিজাব কাণ্ডে বেশ কয়েকমাস ধরেই সহিংস আন্দোলন চলছে ইরানে। তার প্রভাব পড়েছে ইরানের ফুটবল দলেও। আন্দোলনে সমর্থন দিয়ে চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীত গায়নি ফুটবলাররা। যদিও পরবর্তীতে ইরান সরকারের হুমকিতে পরের ম্যাচেই গাইতে বাধ্য হয়েছে তারা।

তবে সবচেয়ে বিষ্ময়ের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের পর। রাজনৈতিকভাবে যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বড় শত্রু হিসেবে বিবেচনা করে ইরান। অথচ সেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারের পর নিজ দেশে উল্লাস করেছেন ইরানি নাগরিকরা।

এই ঘটনায় পুরো ফুটবল বিশ্ব বিষ্ময় প্রকাশ করেছে। নিজেদের হার কেউ উদযাপন করতে পারে! তাও আবার শত্রু দেশের বিপক্ষে! শুনতে আশ্চর্যজনক মনে হলেও সেটাই ঘটেছে!

তবে এই কাহিনীর পিছনে আসল উদ্দেশ্য জানিয়েছেন ইরানি সাংবাদিক মাশাই আলিনেজাদ। এক টুইটবার্তায় তিনি বলেন, সরকার যাতে ফুটবলের সাফল্য ব্যবহার করে নিজেদের শাসনকে স্বাভাবিক করতে না পারে এজনই হার উদযাপন করেছেন ইরানিরা।

মাশাই বলেন, “ইরানের মানুষ ফুটবল বলতে পাগল। সেই এখন তারাই সানাদাজ শহরে যুক্তরাষ্ট্রের কাছে হারের পর রাস্তায় নেমে দলের পরাজয়ে আনন্দ করেছে। কারণ, তারা চাইছে না খেলাকে ব্যবহার করে সরকার তার খুনে শাসনকে স্বাভাবিক করার চেষ্টা করুক।”

Link copied!