• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

পুরুষদের বিশ্বকাপে প্রথম নারী রেফারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০১:২৫ পিএম
পুরুষদের বিশ্বকাপে প্রথম নারী রেফারি

বৃহস্পতিবার কোস্টারিকা এবং জার্মানির মধ্যে গ্রুপ পর্বের ম্যাচ হতে যাচ্ছে ইতিহাসের অংশ। এই ম্যাচের মাধ্যমে প্রথমবারের মতো পুরুষদের বিশ্বকাপে ম্যাচের দায়িত্ব বর্তাবে নারী রেফারিদের ওপর। তিনজনের নারী রেফারি দল পুরো ম্যাচ পরিচালনা করবে।

ফরাসি স্টেফানি ফ্র্যাপার্ট হবেন পুরুষদের বিশ্বকাপে প্রথম নারী রেফারি। তিনি এই ম্যাচে প্রধান রেফারির দায়িত্ব পালন করবেন। মঙ্গলবার মেক্সিকো এবং পোল্যান্ড ম্যাচের চতুর্থ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।

বৃহস্পতিবার আল বায়েত স্টেডিয়ামে ফ্র্যাপার্টের সাথে যোগ দেবেন ব্রাজিলের নিউজা ব্যাক এবং মেক্সিকান কারেন ডিয়াজ মেডিনা। তাদের তিনজনের দল এই ম্যাচের মূল রেফারি হিসেবে দায়িত্ব পালন করবে।

একজন নারী হওয়ার কারণে খেলোয়াড়, কোচ বা ভক্তদের কাছ থেকে তিনি কখনও বিরূপ মন্তব্য পেয়েছেন কী না জানতে চাইলে ফ্র্যাপার্ট বলেন, "শুরু করার পর থেকে আমি সবসময় দল, ক্লাব এবং খেলোয়াড়দের সমর্থন পেয়েছি। স্টেডিয়ামে আমাকে সবসময় দারুণভাবে গ্রহণ করা হয়। আমি সবসময় স্বাগত ছিলাম। তাই আমি মনে করি আমাকে আগের মতোই এখানেও স্বাগত জানানো হবে।"

এই ফরাসি ২০২০ সালে পুরুষদের চ্যাম্পিয়নস লিগের খেলায় প্রথম মহিলা রেফারি ছিলেন। ২০১৯ সালের ইউরোপীয় সুপার কাপে একটি ম্যাচের দায়িত্ব নেওয়া প্রথম নারীও এই ৩৮ বছর বয়সী ছিলেন।

কাতারে ম্যাচের দায়িত্ব নেওয়ার জন্য নির্বাচিত ৩৬ জন ম্যাচ কর্মকর্তার মধ্যে তিনজন নারী হলেন - ফ্রেপার্ট, রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা।

Link copied!