• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ইরানকে হারিয়ে শেষ ষোলোয় যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৩:০৬ এএম
ইরানকে হারিয়ে শেষ ষোলোয় যুক্তরাষ্ট্র
ছবিঃ গেটি ইমেজস

শেষ ষোলো নিশ্চিত করতে ইরানের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না যুক্তরাষ্ট্রের সামনে। এটা শুধু ফুটবল ম্যাচই ছিল না দুই দলের জন্য, পেছনে ছিল অদৃশ্য রাজনৈতিক চাপও! তবে সব চাপ সামলে ইরানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে চলতি বিশ্বকাপের শেষ ষোলোয় উঠেছে যুক্তরাষ্ট্র।

প্রথমার্ধে যতটা দুর্দান্ত খেলেছে, দ্বিতীয়ার্ধে যেন ঠিক ততটাই নিজেদের ছায়া হয়ে ছিল যুক্তরাষ্ট্র। সেই সুযোগ নিয়ে প্রথমার্ধে হজম করা গোল শোধের জন্য মরিয়া হয়ে উঠেছিল ইরান। কিন্তু একাধিক আক্রমণ করেও শেষ পর্যন্ত সমতাসূচক গোলের দেখা পায়নি তারা।

মঙ্গলবার (২৯ নভেম্বর) কাতারের আল থুমামা স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে শুরু থেকে ইরানের রক্ষণে হামলে পড়ে যুক্তরাষ্ট্র। একের পর এক আক্রমণে ইরানের রক্ষণকে ব্যতিব্যস্ত করে তোলে তারা।

ম্যাচের ২৮তম মিনিটেই এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু আমেরিকান স্ট্রাইকারের হেড সোজা ইরানি গোলরক্ষকের গ্লাভসে জমা হলে সে যাত্রায় আর গোল পাওয়া হয়নি।

তবে এরপর গোল পেতে আর খুব বেশী অপেক্ষা করতে হয়নি যুক্তরাষ্ট্রকে। ৩৮তম মিনিটে দুর্দান্ত দলীয় বোঝাপড়ায় লক্ষ্যভেদ করেন ক্রিস্টিয়ান পুলিচিস।

প্রথমার্ধে দুর্দান্ত খেললেও দ্বিতীয়ার্ধে ইরানের তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। একের পর এক আক্রমণে ইরান কাপিয়ে তোলে যুক্তরাষ্ট্রের রক্ষণ।

৫২তম মিনিটে দারুণ সুযোগও এসেছিল, কিন্তু কাজে লাগাতে পারেনি ইরান। ৬৫তম মিনিটে আরেক দফা সুযোগ হাতাছাড়া হয় ইরানের। গুধোসের গোলার মতো শট যুক্তরাষ্ট্রের গোলপোস্ট ঘেসে বেড়িয়ে গেলে হতাশ হতে হয় ইরান শিবিরকে।  

শেষদিকে একের পর এক আক্রমণ চালিয়েও শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের রক্ষণে চিড় ধরাতে পারেনি ইরান। এই নিয়ে ছয়টি বিশ্বকাপ খেললেও একবারও গ্রুপ পর্ব পার করতে পারলো না ইরান। 

Link copied!