• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

অবসরের ইঙ্গিত রজার ফেদেরারের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৩:২৫ পিএম
অবসরের ইঙ্গিত রজার ফেদেরারের
ফাইল ছবি

এমনিতেই চোটের কারণে গত ১ বছর যাবত টেনিস কোর্টের বাইরে অবস্থান করছেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার। দীর্ঘ ২৫ বছর পর এবার এটিপির র‍্যাঙ্কিং থেকেও বাদ পড়েছেন তিনি। এমন কঠিন সময়ের মধ্যেই টেনিস কোর্ট থেকে অবসরের ইঙ্গিত দিয়েছেন ক্যারিয়ারে বিশটি গ্র্যান্ড স্লাম বিজয়ী ৪০ বছর বয়সী এই কিংবদন্তি।

মঙ্গলবার (১২ জুলাই) নেদারল্যান্ডসের এক সংবাদপত্রের সঙ্গে আলাপচারিতায় ফেদেরার অবসরের এই ইঙ্গিত দিয়েছেন।

ফেদেরার বলেছেন, ‘‘সবসময় জিততে পছন্দ করি। তবে যদি লড়াই না করতে পারি তবে থেমে যাওয়াটাই উচিত। আমার আর টেনিসের প্রয়োজন রয়েছে বলে মনে করি না। আমি ছোট ছোট জিনিস নিয়েই খুশি।’’

উইম্বলডনে রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। চোট কাটিয়ে এবারের উইম্বলডন দিয়েই মাঠে ফেরার কথা ছিল এই কিংবদন্তির। কিন্তু সময়মত চোটমুক্ত হতে না পেরে আক্ষেপ ঝরেছে ফেদেরারের কন্ঠে।

কিংবদন্তির ভাষ্য, ‘‘আমার পরিচিতির একটা অঙ্গ টেনিস। তবে সবটা নয়। আমি সবসময় সফল হতে চাই। ব্যবসাতেও আমি আমার সমস্ত শক্তি দিতে চাই। আমি জানি পেশাদার ক্যারিয়ার চিরস্থায়ী হতে পারে না। তাতে আমার কোনো অসুবিধা নেই। এই বছর উইম্বলডন খেলতে না পারাটা আমার কাছেই আশ্চর্যের বিষয়।’

২০ বারের গ্র্যান্ডস্লামজয়ী ফেদেরারের পেশাদার টেনিস খেলা শুরু সেই ১৯৯৭ সালের ১৬ সেপ্টেম্বর। তখন তার এটিপি র‍্যাঙ্কিং ছিল ৮০৩ নম্বরে। পরে ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর টেনিস তারকা হিসেবে জায়গা দখলে রেখেছিলেন তিনি। টানা ২৩৭ সপ্তাহ ফেদেরারকে শীর্ষস্থান থেকে সরাতে পারেননি কেউ। সেই তারকা এবার উইম্বলডনে দর্শক হিসেবেই উপভোগ করেছেন।

আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় লেভার কাপ দিয়ে টেনিস কোর্টে ফেরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফেদেরার। এখন দেখা যাক, রজার কোর্টে ফিরে আসেন নাকি অবসর নেন।

Link copied!