• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

উইম্বলডনের শিরোপা জিতে রিবাকিনার ইতিহাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২২, ০২:৪০ পিএম
উইম্বলডনের শিরোপা জিতে রিবাকিনার ইতিহাস
ছবি সংগৃহীত

উইম্বলডন টেনিসের নারী এককে প্রথমবারের মতো ফাইনালে জায়গা করে নিয়েছিলেন তিউনিসিয়ার ওন্স জাবের ও কাজাখাস্তানের এলেনা রিবাকিনা। শিরোপা নির্ধারণী ম্যাচে প্রথম সেট জাবের জিতলেও দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখে পরের দুই সেট জিতে নেন রিবাকিনা। যার ফলে কাজাখাস্তানের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে একক ইভেন্টে শিরোপা জিতলেন ২৩ বছর বয়সী টেনিস তারকা। যা তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম।

শনিবার (৯ জুলাই) সন্ধ্যায় সেন্টার কোর্টের ফাইনাল ম্যাচে প্রথম সেট ৬-৩ পয়েন্টে জিতে নিয়েছিলেন টেনিসের তৃতীয় বাছাই জাবের। বাকি দুই সেটের একটি জিতলেই আরবের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হতেন তিনি।

কিন্তু কাজাখাস্তানের রাশিয়ান বংশোদ্ভূত রিবাকিনা দ্বিতীয় ও তৃতীয় সেটে সমান ৬-২ পয়েন্টে জিতে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জিতে নিয়েছেন। ২০১৮ সাল থেকে কাজাখাস্তানের প্রতিনিধিত্ব করা ২৩ বছর বয়সী এই টেনিস তারকা দ্বিতীয় সেটে ব্রেক ও তৃতীয় সেটে ডাবল ব্রেকের মাধ্যমে গেম পয়েন্ট নিশ্চিত করেন।

ইতিহাস গড়ার পর নিজের বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে রিবাকিনা বলেছেন, ‘আমার বাবা-মায়ের সহযোগিতা ছাড়া আমি নিশ্চিতভাবেই এখানে থাকতে পারতাম না। ম্যাচ শুরুর আগে ও ম্যাচের সময় আমি অনেক নার্ভাস ছিলাম। ম্যাচটি শেষ হওয়ায় আমি অনেক খুশি।’

Link copied!