• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

অধিনায়ক হিসেবে লিটন সাহসী: আশরাফুল


সৌরভ কুমার দাস
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৫:৪৮ পিএম
অধিনায়ক হিসেবে লিটন সাহসী: আশরাফুল

হাঁটুর চোটে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলছেন না নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল। এই সিরিজে তার জায়গায় অধিনায়কত্ব করছেন লিটন কুমার দাস। তার অধিনায়কত্বের প্রথম ম্যাচেই ভার‍তের বিপক্ষে অবিস্মরণীয় জয় পেয়েছে বাংলাদেশ।

ম্যাচ শেষে অধিনায়ক লিটনকে প্রশংসায় ভাসিয়েছেন ভারত বধের অন্যতম নায়ক মেহেদী হাসান মিরাজ। এমনকি লিটন যে এই প্রথম আন্তর্জাতিক ওয়ানডেতে অধিনায়কত্ব করছেন সেটাও নাকি মনে হয়নি তার।

এবার অধিনায়ক হিসেবে লিটনকে সাহসী বললেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। লিটনের অধিনায়কত্ব নিয়ে সংবাদ প্রকাশের সঙ্গে কথা বলেছেন আশরাফুল।

সেখানে লিটনের অধিনায়কত্বকে চমৎকার হিসেবে আখ্যা দেন তিনি। সংবাদপ্রকাশকে আশরাফুল বলেন, “চমৎকার, অসাধারণ অধিনায়কত্ব! লিটন অনেক আক্রমণাত্মক অধিনায়কত্ব করেছে।”

নতুন অধিনায়ক লিটন হিসেবে কোনো সিদ্ধান্ত নিতেই দ্বিধায় ভোগেননি বলে মনে করেন আশরাফুল।

আশরাফুল বলেন, “বোলিংয়ে সময়মত পরিবর্তন করেছে। কোনো সিদ্ধান্ত নিতে কখনোই ভয় পায়নি। অনেক সময়ে অনেকে নতুন অধিনায়কত্ব পেলে এক ওভার পর কাউকে চেঞ্জ করতে ভয় পায়। হাসান মাদমুদকে চার নম্বর ওভারে বোলিং করানোর পর আবার মিরাজরে নিয়ে আসছে (বোলিংয়ে)। এগুলো যখন ঘটছে তখনই বোঝা গেছে ও আসলে অনেক আত্মবিশ্বাসী, সাহসী অধিনায়ক” যোগ করেন আশরাফুল

“যেহেতু সে ব্যাটার, তাই বুঝতে পারছে ব্যাটারের পেশারটা কি! এ জন্য বিরাট কোহলি উইকেটে আসার সাথে সাথেই সে একটা একটা সিলি (শর্টে) ফিল্ডার এনেছে।”

অধিনায়ক হিসেবে বাড়তি চাপ তার ব্যক্তিগত পারফর্মেন্সে প্রভাব ফেলবে কিনা এটা নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করেছিলেন। তবে আশরাফুল মনে করছেন দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলায় এই প্রভাব লিটনের উপর নাও পড়তে পারে।

আশরাফুল বলেন, “সে তো অভিজ্ঞ, নতুন নয়। সাত-আট বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। আর ও (লিটন) রেগুলার অধিনায়ক তো না। শুধু এই সিরিজেই অধিনায়কত্ব করবে। সাধারণত খণ্ডকালীন অধিনায়কত্বে পেশার থাকে না, সবাই উপভোগ করে। নিয়মিত অধিনায়ক হলে আবার আলাদা বিষয়। যেহেতু তিন ম্যাচে জন্য, সেক্ষেত্রে প্রভাব নাও পড়তে পারে।”

তামিমের পর লিটনকে অধিনায়ক করার চিন্তাতেই এখন দায়িত্ব দেওয়া হয়েছে বলে মনে করেন আশরাফুল। তবে এক্ষেত্রে মিরাজও বিবেচনায় আসতে পারে বলে জানান তিনি। এছাড়া অধিনায়কত্ব করতে গেলে নিজের ব্যক্তিগত পারফর্মেন্সটাও গুরুতপূর্ণ বলে মনে করেন আশরাফুল।  

“এজন্যই তো ওরে (লিটন) অধিনায়ক করা হয়েছে। ও আছে, মিরাজ (মেহেদী হাসান) আছে। মাঝখানে শান্তকে (নাজমুল হোসাইন) অনেক চিন্তা করছে (বিসিবি)। এটা দুর্ভাগ্যজনক যে মিরাজকে নিয়ে চিন্তা করে নাই। মিরাজই তো প্রথম পছন্দ হতে পারতো কারণ ওর অধিনায়কত্বে অনুর্ধ’১৯ দল ভালো করেছিল। অধিনায়কত্ব করতে গেলে পারফর্মেন্স গুরুত্বপূর্ণ, পারফর্মেন্স করতে পারলে অধিনাকত্ব করা সহজ হয়ে যায়” যোগ করেন আশরাফুল।

Link copied!