• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

৬৯ বছর পর বেলজিয়ামের কাছে জার্মানির হার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০৪:২২ পিএম
৬৯ বছর পর বেলজিয়ামের কাছে জার্মানির হার

 জার্মানি ও বেলজিয়াম ফুটবলে সমানে সমান হলেও জার্মানির কাছে অনেকটাই পিছিয়ে আছে বেলজিয়াম। এবার জার্মানির বিপক্ষে ৩-২ ব্যবধানে জয় পেয়েছে বেলজিয়াম। এই জয়ের মাধ্যমে বেলজিয়াম ৬৯ বছর পর জার্মানদের হারিয়েছে।

উভয় দলই গত বছরের ডিসেম্বরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। ১৯৫৪ সালের পর জার্মানদের বিপক্ষে তাদের প্রথম  জয় তুলে নিয়েছে বেলজিয়াম।

প্রথমার্ধে বেলজিয়াম দল জার্মানদের ওপর কতৃত্ব স্থাপন করে। তাদের আক্রমণে জার্মানরা সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে যায়। ম্যাচের ১০ মিনিটের মধ্যে দুই গোল হজম করতে হয় জার্মানিকে। ডি ব্রুইনে অল্প সময়ের মধ্যে তার দলকে ২-০ গোলে লিড দেওয়ার জন্য অবদান রাখেন। এই ম্যাচের মাধ্যমে ঘরের মাটিতে আগামী বছরের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের আগে জার্মানির দুর্দশা আরও প্রকট হলো।

বেলজিয়ামের নতুন কোচ ডোমেনিকো টেডেসকো বলেছেন, “ফলাফলের থেকে গুরুত্বপূর্ণ এসব বন্ধুত্বপূর্ণ ম্যাচে আমরা কীভাবে পারফর্ম করি। এখানে খেলা সহজ নয়। জার্মান দলে সত্যিই ভালো কিছু খেলোয়াড় আছে।"

জার্মানি বড় টুর্নামেন্ট থেকে সাম্প্রতিক অস্বাভাবিক বিদায়ের পর ঘুরে দাঁড়াতে সচেষ্ট ছিল। কিন্তু ১৯৫৪ সালের পর প্রথমবারের মতো বেলজিয়ামের কাছে হেরে আশা ভেঙে যায় তাদের।

জার্মানি কোচ হ্যান্সি ফ্লিক বলেন, "আমরা খুব সংযত ছিলাম। আমরা প্রতিপক্ষকে চাপে রাখতে পারিনি। বেলজিয়াম দুর্দান্ত খেলেছে।"

চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা গত বছর কাতারে টানা দ্বিতীয় বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল। 

Link copied!