• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত সিরিজের প্রস্তুতিতে সাকিববিহীন বাংলাদেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৬:১৩ পিএম
ভারত সিরিজের প্রস্তুতিতে সাকিববিহীন বাংলাদেশ

বিশ্বকাপ ফুটবলের ডামাডোলে বাংলাদেশ ক্রিকেট হারিয়ে ফেলেছিল চিরচেনা রূপ। ভারত সিরিজকে সামনে রেখে আনুষ্ঠানিক প্রস্তুতির প্রথম দিনে অবশ্য সেই রেশ নেই। আনুষ্ঠানিক অনুশীলন শুরুর বহু আগেই মিরপুরের হোম অব ক্রিকেটে এসেছিলেন সাংবাদিকরা। অনুশীলনের প্রথম দিনে বাংলাদেশ শিবিরে সবার দেখা মিললেও ছিলেন না সাকিব আল হাসান। জানা গেছে, টি-টেন লিগে খেলে দেশে ফেরা সাকিবকে বিশ্রাম দেওয়া হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) দুপুর দেড়টায় ছিল বাংলাদেশ দলের প্রথম অনুশীলন। এর আগে ব্যক্তিগত উদ্যোগে ক্রিকেটাররা অনুশীলন করলেও এটাই ছিল প্রথম দলগত সেশন। আনুষ্ঠানিক অনুশীলন শুরুর একদিন আগে বুধবার (৩০ নভেম্বর) কুঁচকির চোটে পড়েন তামিম ইকবাল। ওয়ানডে সিরিজ থেকে ছিটকে যাওয়ায় স্বাভাবিকভাবেই তিনি ছিলেন না। এছাড়াও ছিলেন না টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানও।

আবুধাবি টি-টেন লিগ খেলে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ঢাকায় ফেরেন সাকিব আল হাসান। একই বিমানে দেশে ফিরেছিলেন মোস্তাফিজুর রহমান ও নুরুল হাসান সোহান। সাকিব প্রথম দিনের অনুশীলনে না থাকলেও মোস্তাফিজ ও সোহানকে দেখা গিয়েছিল অনুশীলনে।

দুপুর দেড়টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠে ওয়ার্ম শুরু করে বাংলাদেশ দল। গা গরম করেই ক্রিকেটাররা চলে যান ইনডোরে। অন্যদিনের মতো ইনডোরের ভেতরে অনুশীলন করেননি। ভারত সিরিজের আগে ইনডোরের আউটার নেটে ব্যাটিং করতে দেখা যায় বাংলাদেশি ব্যাটারদের।

মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, এনামুল হক বিজয় ও লিটন দাসকে একই সময়ে চার নেটে ব্যাটিং করতে দেখা যায়। এনামুল হক বিজয়, লিটন দাস কিংবা মুশফিকরা নেট বোলার, থ্রোয়ারদের বলে ব্যাটিং অনুশীলন করলেও ব্যতিক্রম ছিলেন রিয়াদ।

তাকে বোলিং করেছিলেন ইবাদত হোসেন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামরা। স্কোয়াডে থাকা চার পেসারকে মোকাবিলা করেই ভারত সিরিজের আগে নিজেকে ঝালাই করে নিয়েছেন রিয়াদ।

বাংলাদেশ দলের অনুশীলনে ছিল লেগ স্পিনে নিজেদের শানিয়ে নেওয়ার পর্বও। ভারতীয় স্কোয়াডে কোনো লেগ স্পিনার না থাকলেও নিজেদের শানিয়ে নিয়েছে তারা। নেটে বাংলাদেশের ব্যাটারদের বোলিং করেন জুবায়ের হোসেন লিখন।

বিশ্বকাপের আগ মুহূর্তে দলের ম্যানেজার হিসেবে অব্যাহতি পান নাফিস ইকবাল। ভারত সিরিজের আগে অনুশীলনে তারও দেখা মিলেছে মিরপুরের ইনডোরে। এছাড়াও বাংলাদেশের অনুশীলন দেখতে হাজির হয়েছিলেন নির্বাচক মিনহাজুল আবেদন নান্নু।

Link copied!