• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

প্রথম দিনের অনুশীলনে নজর কোহলির দিকে


পার্থ প্রতীম রায়
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৭:৩৬ পিএম
প্রথম দিনের অনুশীলনে নজর কোহলির দিকে

সিরিজ খেলতে একদিন আগেই বাংলাদেশের মাটিতে পা রেখেছে ভারতীয় দল। পরের দিনই নির্ধারিত সময়ের ঘণ্টাখানিক আগেই মিরপুরে হাজির কোহলি-রোহিতরা। শুক্রবার (২ ডিসেম্বর) তাদের অনুশীলন দেখতে বেশ আগে থেকেই মিরপুরে ছিল সংবাদকর্মীদের আনাগোনা। ভারতের অনুশীলন বললে ভুল হব, বিরাট কোহলির অনুশীলন দেখতেই মূলত সংবাদকর্মীদের ভিড় ছিল মিরপুরে।

শুক্রবার মিরপুরে অন্যদের চেয়ে একটু আলাদা নজরেই ছিলেন বিরাট কোহলি। নির্ধারিত সময়ের আধঘণ্টা আগে মিরপুরের মূল মাঠে ওয়ার্ম আপ করার সময় থেকেই সবারে নজরে ছিলেন কোহলি। ওয়ার্ম আপের পর একাডেমি মাঠে ব্যাট-বলে নিজেদের শানিয়ে নেওয়ার সময়ও ছিলেন সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে। সংবাদকর্মীরা বেশ ভালোভাবেই লক্ষ্য করছিলেন তার অনুশীলন।

মিরপুরের মূল মাঠে ওয়ার্ম আপের সময় অন্য দলগুলো গা গরম করতে ফুটবল খেলায় বেশি নজর দিলে ভারত অবশ্য ব্যতিক্রম। ক্রিকেটারদের ইনজুরি এড়াতে ফুটবল দিয়ে ভলিবল খেলেছে। ভলিবলের মতো হাত দিয়ে নয়, ভারতীয় ক্রিকেটাররা খেলেছেন পা দিয়ে। নতুন করে হয়তো ‘ফুটিবল’ নামকরণ করা যেতে পারে খেলাটিকে।

ভারতীয় দলের ব্যাটিং-বোলিং অনুশীলন শুরুর প্রায় ৩০ মিনিট পর একাডেমি মাঠে ঢোকেন কোহলি। শুরুতে একদম ডান কোণার উইকেটে ব্যাটিং অনুশীলন করেন। সেখানে ডানহাতি থ্রোয়ারের বলে বেশ কিছুক্ষণ ব্যাটিং করে নিজেকে ঝালিয়ে নেন। অপরপ্রান্তে ছিলেন দলের উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্থ। তার সঙ্গে প্রান্ত বদল করে ব্যাটিং অনুশীলনে ব্যস্ত ছিলেন কোহলি।

ব্যাটিং অনুশীলনে নামার সময়ও আলাদাভাবে সবার নজর কেড়েছেন কোহলি। দলের সবাই ফুল হাতা কিংবা হাফ হাতা প্র্যাকটিস জার্সিতে অনুশীলনে থাকলেও কোহলি ছিলেন ব্যতিক্রম। স্লিভলেস প্র্যাকটিস জার্সিতে অনুশীলন করতে আসেন। ফলে সহজেই মাঠে তাকে আলাদা করা যাচ্ছিলো।

ডান কোণার পর মাঝখানের উইকেটে আসেন কোহলি। সেখানে মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ সেন, অক্ষর প্যাটেলদের সঙ্গে নেট বোলারদের সামলিয়েছেন তিনি। ওইখানেও খুব বেশি সময় ছিলেন না কোহলি। মিনিট বিশেকের মতো করেছেন অনুশীলন।

সেখান থেকে বাম কোণার উইকেটে বাঁহাতি থ্রোয়ার বোলিংয়ে নিজেকে ঝালিয়ে নেন। তিন নেট মিলিয়ে প্রায় ঘণ্টাখানিক অনুশীলন শেষে ড্রেসিংরুমে ফেরেন কোহলি। অনুশীলনে পেসারদের দৃষ্টিনন্দন সব কাভার ড্রাইভে নজর কেড়েছিলেন। কিন্তু স্পিনার অক্ষর প্যাটেলকে সামলাতে বেশ কয়েকবারই হিমশিম খেতে হয়েছে তাকে। মাঝের নেটে বেশ কয়েকবারই অক্ষরের বলে পরাস্ত হয়েছিলেন।

সবার নজর কোহলির দিকে থাকলেও রোহিত শর্মারও ছিলেন সাংবাদিকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে।

বাম কোণার উইকেটে ব্যাট হাতে নিজেকে ঝালিয়ে নেওয়ার পর ফিরেছিলেন ড্রেসিংরুমে। সেখানে বিশ্রাম শেষে আবারও একাডেমি মাঠে দেখা যায় ভারতীয় অধিনায়ককে। সেবার অবশ্য অনুশীলন করতে আসেন। চারপাশে ঘুরে একাডেমি মাঠের উইকেট দেখে নিচ্ছিলেন। এছাড়াও মাঠকর্মীদের সাথেও তাকে কথা বলতে দেখা যায়।

কোহলি-রোহিত ছাড়াও এইদিন মিরপুর একাডেমি মাঠে ছিলেন ভারতীয় দলের প্রায় সদস্যই। কোচ রাহুল দ্রাবিড় থেকে শুরু করে সব কোচিং স্টাফই উপস্থিত ছিলেন মাঠে।

৪ ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। সিরিজের বাকি দুই ওয়ানডে অনুষ্ঠিত হবে ৭ ও ১০ ডিসেম্বর। সিরিজের প্রথম দুই ওয়ানডে অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। শেষ ওয়ানডের ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে।

Link copied!