• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ফেসবুকের ভিডিও ডাউনলোড করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১, ০৪:৪১ পিএম
ফেসবুকের ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

আজকাল ফেসবুক শুধু যোগাযোগের মাধ্যমই নয়। শিক্ষা, ব্যবসা থেকে শুরু করে দৈনন্দিন নানা কাজেই প্রয়োজন হয় ফেসবুকের।

ফেসবুকের বিভিন্ন ভিডিও যেমন শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তেমনি রান্নাবান্নাসহ অনেক কিছুই শেখা যায় সেসব ভিডিও দেখে। অনেকে সিনেমা আর নাটকও দেখে থাকেন ফেসবুক অ্যাপে। তবে এসব ভিডিও ডাউনলোড করতে গেলেই শুরু হয় বিপত্তি।

সাধারণত ফেসবুকে ছবি সেভ বা ডাউনলোডের সুযোগ থাকলেও ভিডিও ডাউনলোড করা যায় না। সেক্ষেত্রে আপনার সাহায্য নিতে হবে ইন্টারনেট ব্রাউজারের।

কম্পিউটার বা মোবাইলের ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে লগইন করে পছন্দের ভিডিওটি খুঁজে নিন। ভিডিওটি প্লে করার পর স্ক্রিনের নিচে ডান দিকে তিনটি বিন্দু দেখতে পাবেন। সেখান থেকে ভিডিওর লিঙ্কটি কপি করুন।

এবার আপনার ফোন বা কম্পিউটারে ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারে নতুন ট্যাব ওপেন করে সেখানে ফেসবুকের ভিডিওর লিঙ্কটি পেস্ট করুন।

ভিডিওটি সেখানে ওপেন হলে লিঙ্কের শুরুতে https://www মুছে লিখুন https://mbasic. এবার এন্টার (enter/ ⃗ ) চেপে ওয়েবসাইটে প্রবেশ করুন।

ভিডিওটি ওপেন হলে মাউসের রাইট ক্লিক করে বা ফোনে ভিডিওটি টাচ করে ধরে রেখে open link in new tab সিলেক্ট করতে হবে।

নতুন ট্যাবে ভিডিও চালু হলে ভিডিওর ওপরে রাইট ক্লিক করে বা আগের মতো স্ক্রিনের নিচে ডানে বিন্দু তিনটিতে টাচ করে save video as সিলেক্ট করুন।

এরপরই ভিডিওটি ডাউনলোড হতে শুরু হবে। ডাউনলোড শেষ হলে ভিডিওটি দেখতে ও ফোনের মেমোরি বা কম্পিউটারের ডাউনলোড ফোল্ডার থেকে ব্যবহার করতে পারবেন।

Link copied!