• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ফেসবুক প্রোটেক্ট কী? কীভাবে চালু করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১, ০৯:২৯ পিএম
ফেসবুক প্রোটেক্ট কী? কীভাবে চালু করবেন?

সামাজিক মাধ্যম ফেসবুকে অনেকেই ইদানিং ‘ফেসবুক প্রোটেক্ট’ নামের একটি নতুন ফিচার দেখতে পাচ্ছেন। ফেসবুকের পাঠানো নোটিফিকেশনে বলা হয়, অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তা দিতেই এই ফিচার।

বিবিসি জানায়, মূলত জনপ্রিয় ফেসবুক অ্যাকাউন্টে, যেমন- নির্বাচনী প্রার্থী, সেলিব্রেটিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দিতে এই ফিচার চালু করা হয়। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানিতে নির্বাচনের সময় প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই সুরক্ষা ফিচার যুক্ত হয়েছিল। পরে কানাডাতেও চালু হয় এটি।

২০২১ সালে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশেও এই সেবা চালুর কথা জানায় ফেসবুক। তাই ‘ফেসবুক প্রোটেক্ট’ পাওয়ার উপযুক্ত অ্যাকাউন্টে বিশেষ বার্তায় ফেসবুক জানায়, “আপনার অ্যাকাউন্টটি অনেক মানুষের কাছে পৌঁছানোর সম্ভাবনা আছে। তাই আপনার শক্তিশালী নিরাপত্তা দরকার। অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষায় এই নতুন প্রোগ্রাম তৈরি করেছে ফেসবুক।”

ফেসবুকের পক্ষ থেকে আরও জানানো হয়, অনেক অ্যাকাউন্টে লগ ইনের ক্ষেত্রেও উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু করা হচ্ছে। কেননা বেশি ফলোয়ারসমৃদ্ধ ও গুরুত্বপূর্ণ পেইজ ও অ্যাকাউন্টগুলো নিশানা করেই হ্যাকিংয়ের চেষ্টা চালায়। বিশেষ করে যেসব ব্যবহারকারীর কমিউনিটি সিগনিফিক্যান্স বা সমাজে বিশেষ গুরুত্ব রয়েছে তাদের অ্যাকাউন্টই বেশি ঝুঁকিতে থাকে।

তাই এসব ‘টার্গেটে অ্যাটাক’ বা উদ্দেশ্যপ্রণোদিত হামলা ঠেকাতেই এসেছে ফেসবুক প্রোটেক্ট। এতে পাসওয়ার্ড বা টু-ফ্যাক্টর অথেনটিফিকেশনের পাশাপাশি আরো কিছু বাড়তি নিরাপত্তা পাওয়া যাবে।

এছাড়াও এসব অ্যাকাউন্ট বা পেইজে কোন পোস্ট দেখানোর আগে ফারদার অথেনটিফিকেশন বা বিশেষভাবে যাচাই করবে ফেসবুক। যাতে ওই অ্যাকাউন্টধারীকে কেউ অ্যাবিউজ, থ্রেট বা নিরাপত্তা হুমকিতে ফেলতে না পারে।

সাধারণত এই ফিচারটি চালুর জন্য ফেসবুক থেকেই অ্যাকাউন্টে নির্দেশনা আসে। এছাড়াও ফেসবুকের সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগ-ইন অপশন থেকেও ফেসবুক প্রোটেক্ট চালু করা যাবে।

Link copied!