• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

কম আলোতে ভিডিও কলের জন্য গুগল মিটের নতুন ফিচার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২১, ০৯:৫৭ পিএম
কম আলোতে ভিডিও কলের জন্য গুগল মিটের নতুন ফিচার

করোনারকালীন সময়ে হোম অফিস আর অনলাইন ক্লাস দুটোই হয়ে গেছে নিত্যদিনের সঙ্গী। আর একইসঙ্গে বেড়েছে ভিডিও কনফারেন্স করার বিভিন্ন প্ল্যাটফর্মের চাহিদা। সেই চাহিদার কথা মাথায় রেখেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যুক্ত করছে নিত্য নতুন ভিডিও কলিং ফিচার।

এবার ব্যবহারকারীদের সেরা ভিডিও কলের অভিজ্ঞতা দিতে পরিষেবা যুক্ত করল গুগল মিট। মঙ্গলবার এক আনুষ্ঠানিক ঘোষণায় গুগল জানায় ভিডিও কলের সময় ব্যবহারকারীকে স্পষ্ট দেখার জন্য স্ক্রিনে বাড়তি আলো যুক্ত করার সুযোগ দিতে অ্যাডজাস্ট ভিডিও লাইটিং নামের একটি নতুন ফিচার চালু হয়েছে।

প্রাথমিকভাবে শুধুমাত্রা ওয়েব অ্যাপ্লিকেশন অর্থাৎ কম্পিউটার ব্রাউজার থেকে এ ফিচার ব্যবহার করা যাবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ভিন্ন ভিন্ন পরিবেশের আলোর সঙ্গে স্ক্রিনে নিজেকে মানিয়ে নিতে পারবেন সহজেই। ফলে ভিডিও কলিং এর অভিজ্ঞতাও ভাল হবে।

এই ফিচারটি মূলত স্বল্প আলোযুক্ত স্থানে ক্যামেরায় দেখা গুগল মিট ব্যবহারকারীর চেহারার ব্রাইটনেস বাড়িয়ে তাকে আরও স্পষ্ট ও দৃশ্যমান করে তুলবে। এছাড়াও ভিডিও কলের সময় নিকটবর্তী কোনো উৎস যেমন: দরজা, জানালা বা ঘরের লাইট থেকে আগত অতিরিক্ত আলোকেও নিয়ন্ত্রিতভাবে স্ক্রিনে প্রবেশ করতে সাহায্য করবে এই নতুন প্রযুক্তি।
 

ভিডিও কল বা কনফারেন্সের সময় সময় আলোর ভারসাম্য নষ্ট হলে ব্যবহারকারীকে স্বয়ংক্রিয়ভাবে সেটিংস পরিবর্তনের পরামর্শ দেবে গুগল মিট। তখনই কাজে আসবে ভিডিওর লাইট এডজাস্ট করার ফিচারটি।

তবে ব্যবহারকারী চাইলে সেটিংস থেকে ইচ্ছামত একে বন্ধ বা চালু করে রাখতে পারবেন। এছাড়াও ভিডিও কলের সময় শব্দের প্রতিধ্বনি বা ইকোর বন্ধ করতে এবং ভিডিও লাইটিংয়ের আরও কিছু ফিচার যুক্ত করেছে গুগল মিট।

Link copied!