• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বিশ্বের সবচেয়ে দামি গাড়ি ১৯৫৫ মার্সিডিজ-বেঞ্জ ৩০০


দেওয়ান জামিলুর রহমান
প্রকাশিত: জুন ৬, ২০২২, ০৫:৫০ পিএম
বিশ্বের সবচেয়ে দামি গাড়ি ১৯৫৫ মার্সিডিজ-বেঞ্জ ৩০০

ব্যয়বহুল গাড়ির জগতে এতদিন ধরে রাজত্ব করে এসেছে ফেরারি। তবে এবার সেই রেকর্ড ভাঙল মার্সিডিজ-বেঞ্জ।

সোমবার জার্মানির স্টুটগার্টে মার্সিডিজ-বেঞ্জ যাদুঘরে নিলামে তোলা হয় ১৯৫৫ মার্সিডিজ-বেঞ্জ ৩০০ এসএলআর উহলেনহাউট কুপ গাড়িটি। যার সর্বোচ্চ মূল্য উঠেছে ১৪ কোটি ২০ লাখ মার্কিন ডলার। এটি এযাবতকালে নিলামে তোলা সর্বোচ্চ মূল্যের গাড়ি।

এর আগে ২০১৩ সালে ১৯৬৩ ফেরারি ২৫০ জিটিও গাড়িটি সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়। তবে এর প্রায় দ্বিগুণ মূল্য পেয়েছে মার্সিডিজ-বেঞ্জ গাড়িটি। যদিও ক্রেতার পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।

জার্মানিতে নিলামে সর্বোচ্চ মূল্য হাঁকিয়েছেন ব্রিটিশ গাড়ি সংগ্রাহক ও পরিবেশক সাইমন কিডস্টন। তবে তিনি তার ক্লায়েন্টের পক্ষে এই গাড়িটি কিনেছেন।

গত দেড় বছর ধরে মার্সিডিজ-বেঞ্জ কোম্পানিকে এই গাড়িটি বিক্রির জন্য লবিং করেছেন কিডস্টন।

সুইজারল্যান্ডের ইতালিয়ান বংশোদ্ভূত ধনকুবের আর্নেস্টো বার্তারেলি এই গাড়িটি কিনেছেন বলে গুঞ্জন উঠেছে। যদিও ব্লুমবার্গ তার প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করলে এই দাবি অস্বীকার করেন তারা।

১৯৫৫ সালে ৩০০ এসএলআর উহলেনহাউট কুপ মডেলের মাত্র দুইটি গাড়ি তৈরি করে মার্সিডিজ-বেঞ্জ। এর প্রধান প্রকৌশলী ও ডিজাইনার রুডলফ উহলেনহাটের নামেই এর নামকরণ করা হয়েছে।

গাড়ি বিশেষজ্ঞরা বলছেন, এই গাড়ির মালিক নিশ্চতভাবেই ভবিষ্যতে এটিকে আরও চড়া মূল্যে বিক্রি করতে পারবেন। তবে এটি চালানোর আগে অবশ্যই এর সুরক্ষার জন্য অন্তত ১০০ কোটি ডলারের বীমা করা উচিৎ।

Link copied!