• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

হরিয়ানায় মিলল পাঁচ হাজার বছর আগের মানব কঙ্কাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২২, ০৩:৫৮ পিএম
হরিয়ানায় মিলল পাঁচ হাজার বছর আগের মানব কঙ্কাল

ভারতের হরিয়ানা রাজ্যে ব্যাপক সাড়া ফেলেছে প্রাচীন যুগের দুই মানব কঙ্কাল। রাখিগাড়হিতে মাটি খুঁড়ে পাওয়া গেছে প্রায় পাঁচ হাজার বছর আগের এই কঙ্কাল দুইটি। হিন্দুস্তান টাইমস জানায়, প্রত্নতত্ত্ববিদরা হরপ্পা যুগের বহু সামগ্রীর সঙ্গে এই কঙ্কালগুলোর সন্ধান পান।

হরপ্পা যুগে মৃতদের মাটিতে কবর দেওয়ার প্রচলন ছিল বলে ধারণা করা হয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এই কঙ্কাল দুটোই নারী দেহের।

কঙ্কাল ছাড়াও ঐ এলাকা থেকে উদ্ধার হয়েছে বেশ কিছু তৈজসপত্র ও শিল্প সামগ্রী। ভারতের প্রত্নতত্ত্ব বিভাগ, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) কর্তৃপক্ষ এসব তথ্য জানিয়েছে। 

জানা গেছে, এলাকার দুটি গ্রাম সাতটি জায়গা খনন করা হয়েছে। প্রত্যেকটি জায়গাতেই বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গেছে। এসব এলাকা হরিয়ানার হিসারের রাখিগারহি প্রত্নতাত্ত্বিক অঞ্চলেই অবস্থিত।

দুইমাস আগে এই কঙ্কাল দুইটি উদ্ধার হয়। এক সপ্তাহ আগে বিশেষজ্ঞদের কাছে এর ডিএনএর নমুনা পাঠানো হয়েছে। রোববার এসব তথ্য প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

ডিএনএ পরীক্ষার মাধ্যমে হরপ্পা যুগের মানুষের খাদ্যাভ্যাস, আচার আচরণসহ বিভিন্ন তথ্য সামনে আসতে পারে। হরপ্পা যুগের সবচেয়ে বড় নিদর্শন মহেঞ্জোদারো। যা বর্তমানে পাকিস্তানে অবস্থিত। ভারতের রাখিগারহি ও ঢোলাভিরাতেও এর নিদর্শন দেখা যায়।

 

Link copied!