• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

পৃথিবী থেকে চাঁদে জমছে পানি-বরফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২২, ০৫:২৪ পিএম
পৃথিবী থেকে চাঁদে জমছে পানি-বরফ
চাঁদের শিলায় পানি। ফাইল ছবি

চাঁদ নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। কয়েক দশক ধরে পৃথিবীর উপগ্রহ নিয়ে বিভিন্ন গবেষণা পরিচালনা করছেন বিজ্ঞানীরা। এর আগে এই উপগ্রহে পানি ও বরফের সন্ধান পাওয়া যায়। এবার চাঁদে পানি ও বরফ জমার পেছনের কারণ সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

নতুন এক গবেষণায় ইউনিভার্সিটি অব আলাস্কা ফেয়ারব্যাঙ্কসের বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর এই উপগ্রহে পানির সঙ্গে বরফ পাওয়া গেছে। পৃথিবী থেকে চাঁদে জমা হচ্ছে এসব পানি ও বরফ।

চাঁদে উপনিবেশ স্থাপনের জন্য কয়েক দশক গবেষণা পরিচালিত হচ্ছে। প্রায় ১৪ বছর আগে ২০০৮ সালে প্রথম চাঁদে পানি আবিষ্কার হয়। ভারতের চন্দ্রযান মিশন এই আবিষ্কারে নেতৃত্ব দেয়। এবার চাঁদে পানি আসার বিষয় আবিষ্কার করেছেন নাসার বিজ্ঞানীরা।

ইউনিভার্সিটি অব আলাস্কার জিওফিজিক্যাল ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক গুন্থার ক্লেটসকা নতুন গবেষণার নেতৃত্ব দিয়েছেন। তার নেতৃত্বে গঠিত বিজ্ঞানীদের দলটি চাঁদে পানি জমার নেপথ্যে খুঁজে বের করেছেন।

গবেষণায় ক্লেটসকা ও তার দল আমেরিকান মহাকাশ সংস্থা নাসার একটি চন্দ্র মহাকাশযানের তথ্য ব্যবহার করেছেন। যা মহাকর্ষীয় অসামঞ্জস্য খুঁজে বের করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের মতে, পৃথিবীর উপরের বায়ুমণ্ডল থেকে এসে হাইড্রোজেন ও অক্সিজেন আয়ন চাঁদে মিশে যায়। যা ৩ হাজার ৫০০ কিউবিক কিলোমিটার (৮৪০ কিউবিক মাইল) পৃষ্ঠ বরফ ও তরল পানি তৈরি করতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর চৌম্বকমণ্ডলের লেজের মাধ্যমে চারপাশে ঘুরে চাঁদ। তাই হাইড্রোজেন ও অক্সিজেন আয়নগুলো চাঁদের পৃষ্ঠে জমা হয়। এতে করে পৃথিবীর চৌম্বকীয় প্রভাব চাঁদে ছোট ছোট পানির কনার বুদবুদ তৈরি হয়।

Link copied!