• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বন উজাড় ঠেকাবে নতুন প্রযুক্তির ড্রোন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০৬:২০ পিএম
বন উজাড় ঠেকাবে নতুন প্রযুক্তির ড্রোন
ছবি : টেক ক্রান্স

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় বিশ্বজুড়ে বন রক্ষায় নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ। তবে বন উজাড়কারী আর কাঠ পাচারকারীদের দৌরাত্ম্যে গাছপালার নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে উদ্বেগের শেষ নেই।

এ সকল সংশয় দূর করতে পদক্ষেপ নিয়েছে বন রক্ষায় জড়িত প্রযুক্তি সংস্থা ট্রিসুইফট। বন রক্ষার কাজ করবে তাদের তৈরি নতুন প্রযুক্তির ড্রোন।

গত এক দশকে বন পর্যবেক্ষণের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে ড্রোন। কারণ ড্রোনের সাহায্যে কম সময়ে অনেক বেশি তথ্য সংগ্রহ করা সম্ভব। যাতে বনের ভেতর চলমান কোন ঘটনা নিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া যায়।

ট্রিসুইফট প্রতিষ্টা করেন স্টিভেন চেন, এলিজাবেথ হান্টার, মাইকেল শোমিন ও বৈভব আর্কট। বনায়নে দক্ষতার সঙ্গে একত্রিত হয়ে উড়ন্তভাবে বিপুল পরিমাণে উপাত্ত সংগ্রহ করতে সক্ষম এমন একটি পদ্ধতি তৈরি করেছেন তারা। এটি ড্রোনের সাহায্যে কাজ করবে। অনেক দূর থেকেও অ্যাপসের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা যাবে।

এই ড্রোন প্রযুক্তিতে কয়েকটি অ্যাপস যুক্ত করা হয়েছে। বনে কখনও আগুন লাগা ও বন উজাড় করার মতো ঘটনা প্রতিহত করতে পারবে এসব ড্রোন।

ট্রিসুইফটের এই প্রযুক্তির নাম সুইফটক্রুজ। এটি হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে গাছে গাছে মেট্রিক্স সংগ্রহ করতে সক্ষম। অ্যালগরিদমের সাহায্যে তথ্য সংগ্রহ করে তা ড্যাশবোর্ডে সংরক্ষণ করা হয়।

এই প্রযুক্তি স্যাটেলাইট বা বিমানের সাহায্যে তথ্য সংগ্রহের চেয়ে বেশি কার্যকর। বর্তমানে বেশ কয়েকটি বাণিজ্যিক সংস্থা তাদের এই প্রযুক্তি ব্যবহার করছে।

ট্রিসুইফটের প্রধান নির্বাহী কর্মকর্তা চেন বলেন, “আমাদের লক্ষ্য হল প্রাকৃতিক বিশ্বের জন্য তথ্যের ইকোসিস্টেম তৈরি করা। আমরা বনের ছাউনির নীচে থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছি। আমরা আশা করি এই প্রযুক্তি মাটি থেকে গ্রহের আরও স্বচ্ছ, যাচাইযোগ্য ও সঠিক দৃশ্য পেতে সাহায্য করবে।”

বিজ্ঞানভিত্তিক বীজ নিয়ে কাজ করা পাথব্রেকারের প্রতিষ্ঠাতা রায়ান গেম্বালা বলেন, “ট্রিসুইফ্টের সমাধান প্রাকৃতিক জগতকে এমনভাবে পরিমাপ করতে সক্ষম যা আগে কখনো সম্ভব হয়নি। আমি আশা করি তাদের তথ্য আগামী দশকগুলোতে প্রকৃতি ভিত্তিক সমাধান ও ব্যবস্থাপনার সবচেয়ে বড় সুযোগের ভিত্তি হয়ে উঠবে।”

বনের রক্ষণাবেক্ষণে গুরুত্বপুর্ন কাজ করছে ফিলাডেলফিয়া ভিত্তিক সংস্থা ট্রিসুইফট। ২০২০ সালে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে এই সংস্থার জন্ম। প্রযুক্তির ব্যবহার করে সহজে বনের ভেতরের সমস্যা উদ্ঘাটন ও সমাধানে কাজ করছে তারা।

সূত্র : টেক ক্রান্স

Link copied!