• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

যানজট এড়াতে নতুন বাহন, স্কাই পড!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২১, ০১:৩৬ এএম
যানজট এড়াতে নতুন বাহন, স্কাই পড!

প্রযুক্তির উন্নতির সঙ্গে যোগাযোগ ব্যবস্থার যতই উন্নতি হোক না কেন ট্র্যাফিক জ্যাম যেন কোনভাবেই সমাধান হচ্ছে না। আর তাই একের পর এক নতুন উদ্ভাবন আর পদ্ধতি জায়গা করে নিচ্ছে সড়ক, নৌ ও আকাশপথে।

সড়কে যানজট এড়াতে অনেকটা ক্যাবল কারের আদলে বেলারুশের পরিবহণ ইউস্কাই ট্রান্সপোর্ট প্রতিষ্ঠান তৈরি করেছে চালকবিহীন উচ্চগতির স্কাই পড। পরীক্ষামূলকভাবে প্রথমবার সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে ৪০০ মিটার দীর্ঘ পথ পাড়ি দিয়েছে এই যান।

ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে চলতে সক্ষম এক একটি ইলেকট্রিক স্কাইপড। একটি শহরে ঘণ্টায় ১০ হাজার যাত্রী বহন সম্ভব স্কাইপডের যোগাযোগ ব্যবস্থায়। বিদ্যুতচালিত পরিবেশবান্ধব এসব যান সড়কের গাড়ির চাপ কমবে।

সিএনএনের এক প্রতিবেদনে দেখা যায়, বিদ্যুৎচালিত পডগুলো অনেকটা ক্যাপস্যুলের মতো। চকচকে সাদা এই বাহনের ভেতরে প্রথম শ্রেণির বিমানের মতো আসন ও অত্যাধুনিক সব সুযোগ সুবধা রয়েছে। কাঁচের জানালায় বাইরের দৃশ্য উপভোগের পাশাপাশি গান শোনাও যাবে এর ভেতর। এক একটি পডে চারজন যাত্রী পরিবহণ সম্ভব।

সিএনএন জানায়, এক কিলোমিটার পাতালপথ তৈরিতে যেখানে ১৫ কোটি ডলারের খরচ পড়ে সেখানে এক কিলোমিটার স্কাই পডের ক্যাবল নেটওয়ার্ক তৈরিতে খরচ হবে এক কোটি ডলার। যাত্রীর পাশাপাশি মালপত্রের কনটেইনার ও ৪০ টন পর্যন্ত পণ্য পরিবহন করতে সক্ষম স্কাই পড।

Link copied!