• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ইনবক্স থেকে তাড়িয়ে দিন অপ্রয়োজনীয় সব জিমেইল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২, ০৭:৪৭ পিএম
ইনবক্স থেকে তাড়িয়ে দিন অপ্রয়োজনীয় সব জিমেইল

ইন্টারনেট আর স্মার্টফোনের বদৌলতে আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ এখন ইমেইল। এন্ড্রয়েড আর গুগলের আধিপত্যের কারণে ইয়াহু আর অন্যান্য কোম্পানির ইমেইল সেবার চাইতে এখন জিমেইল নির্ভর হয়ে উঠেছেন অনেকেই।

প্রতিদিনই আমাদের জিমেইল অ্যাকাউন্টে অসংখ্য বার্তা। চাকরিজীবীদের অনেককেই একটু পরপরই ইনবক্স চেক করতে হয়। তবে প্রায় সময়ই সেখানে ভিড় করে বিভিন্ন অপ্রয়োজনীয় মেইল। যার ভিড়ে অনেক সময় গুরুত্বপূর্ণ বার্তাটিই আমাদের চোখ এড়িয়ে যায়।

অপ্রয়োজনীয় এসব জিমেইল মুছে ফেলাও সময়সাপেক্ষ আর ঝামেলার কাজ। তবে আমরা চাইলেই ‘জিমেইল অটোডিটেকশন’ ফিচারটিকে কাজে লাগিয়ে বন্ধ করে দিতে পারি তাদের ইনবক্সে প্রবেশের পথ। অটোডিটেকশনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অবাঞ্ছিত ইমেইল চিহ্নিত করে তাদের ইনবক্সের বাইরের কোন ফোল্ডারে পাঠিয়ে দিবে জিমেইল।

ইনবক্সের নির্দিষ্ট কোন বার্তা মুছে ফেলতে প্রথমে জিমেইল অ্যাকাউন্টের সার্চ বারের থেকে ফিল্টার আইকনে ক্লিক করুন। এরপর ‘ফ্রম’ অপশনে লিখুন অপ্রয়োজনীয় সেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম বা ইমেইল এড্রেস।

এবার ওপর থেকে ক্রিয়েট ফিল্টার অপশন ক্লিক করে ‘ডিলিট ইট’ সিলেক্ট করলেই আটকা পড়ে যাবে সেসব অপ্রয়োজনীয় ইমেইলগুলো। এছাড়াও ইনবক্সের পুরোনো ইমেইল মুছে ফেলতে শুরুতে সার্চ বারে নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম বা ইমেইল এড্রেসটি লিখতে হবে।

এরপর ‘অল’ অপশন সিলেক্ট করে ট্রাশ বিন বা ডিলিট আইকনে ক্লিক করলেই ঐ অ্যাকাউন্ট থেকে আসা সব ইমেইল মুছে যাবে।

Link copied!