• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

চাঁদে ‘রহস্যময় বস্তু’ পেল চীনের নভোযান

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২১, ০৭:৪২ পিএম
চাঁদে ‘রহস্যময় বস্তু’ পেল চীনের নভোযান

মহাকাশে প্রাণের অস্তিত্ব নিয়ে জল্পনা কল্পনার অবসান নেই পৃথিবীবাসীর। তাই ভিনগ্রহে রহস্যময় কিছুর দেখা পেলেই নড়েচড়ে বসেন সবাই।

এবার তেমনই এক রহস্যময় বস্তুর দেখা পেল চীনা রোভার ইউটু-২। এই বস্তুটিকে একটি ‘রহস্যময় বাড়ি’ হিসেবে অভিহিত করছেন চীনের বিজ্ঞানীরা। স্পেস ডটকমের এক প্রতিবেদনে বরাতে এই ‘মিস্ট্রি হাউজ’ এর খবর প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

২০১৯ সালের জানুয়ারিতে প্রথমবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছিল চীনের এই রোভারটি। বর্তমানে চাঁদের সবচেয়ে বড় ও গভীরতম গিরিখাতে ভন কারমানে অভিযান চালাচ্ছে এটি। এর বর্তমান অবস্থান থেকে ৮০ মিটার দূরে দেখা গিয়েছে রহস্যময় বস্তুটি।

আওয়ার স্পেস নামের চীনের একটি টেলিভিশন চ্যানেলে ঘনক আকৃতির রহস্যময় বস্তুটির ছবি প্রকাশ করা হয়েছে। যা দেখে অনেকেই একে ‘কুঁড়েঘর’ সদৃশ কিছু মনে করছেন। ভিনগ্রহের বাসিন্দারা এই বাড়ি তৈরি করেছেন কি না এমন প্রশ্নও আছে অনেকের।

২০১৮ সালে চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমায় চীনের ইউটু-২ রোভার। তিন মাসের অভিযানের লক্ষ্যে চাঁদে গেলেও দুই বছরের বেশি সময় ধরে টিকে আছে এটি।

চাঁদে সবচেয়ে বেশিদিন অভিযান চালিনো রোভারের মর্যাদাও অর্জন করেছে এই নভোযান। ২০১৯ সালে চাঁদের এক গিরিখাদে ‘জেলি সদৃশ পদার্থ’ আবিষ্কার করে আলোড়ন সৃষ্টি করলেও পরে এটি পাথর হিসেবে প্রমাণিত হয়। এবার আবারও নতুন উদোমে প্রাণের উপস্থিতির খোঁজে নেমেছে ইউটু-২।