• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

গ্রুপ না বানিয়েও ২৫৬ জনকে একসঙ্গে মেসেজ পাঠানো যাবে হোয়াটস্অ্যাপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২১, ১২:৩৫ পিএম
গ্রুপ না বানিয়েও ২৫৬ জনকে একসঙ্গে মেসেজ পাঠানো যাবে হোয়াটস্অ্যাপে

উৎসব-অনুষ্ঠান বা জাতীয় দিবস গুলোতে একসঙ্গে অনেককেই মেসেজ পাঠাতে হয়। তবে শুভেচ্ছা বার্তা পাঠানোর ক্ষেত্রে হোয়াটস্অ্যাপে আছে সীমাবদ্ধতা। হোয়াটস্অ্যাপে একসঙ্গে পাঁচজনের বেশি মেসেজ পাঠানো যায় না। ছবি, ভিডিও ফরোয়ার্ডও করা যায় না। তখনই পড়তে হয় বিপাকে। পাঁচজন, পাঁচজন করে ২৫০ জনকে মসেজ পাঠাতে ৫০ বারে।

তবে ব্যবহারকারীর কথা মাথায় রেখে হোয়াটস্অ্যাপে আসলো নতুন পদ্ধতি। সেই পদ্ধতির মাধ্যমে হোয়াটস্অ্যাপে ২৫০-এর বেশি জনকে একসঙ্গে পাঠানো যাবে যেকোনো মেসেজ। এই পদ্ধতিতে সর্বাধিক ২৫৬ জনকে মেসেজ পাঠানো যায়। আর তারজন্যে আপনাকে কোনো গ্রুপও বানাতে হবে না।

হোয়াটস্অ্যাপের এই পদ্ধতিকে ‘ব্রডকাস্ট লিস্ট’ বানানো বলে। এর জন্য হোয়াস্অ্যাপে ঢুকে চ্যাট স্ক্রিনের ডানদিকের উপরে তিনটি ডটে ক্লিক করুন। সেখানে ড্রপ ডাউন থেকে বেছে নিতে হবে ‘নিউ ব্রডকাস্ট’ অপশন। এবার সেখানে ক্লিক করলেই মোবাইলে সেভ করা নম্বরের তালিকা দেখাবে। এখান থেকে সিলেক্ট করতে হবে কাদের কাছে আপনি মেসেজ পাঠাতে চাচ্ছেন তাদের নম্বর।  

এখানে আপনি একবারে ২৫৬টি নম্বর নির্বাচন করতে পারবেন। এ বার একটি অ্যারো চিহ্ন দেখা যাবে। সেখানে ক্লিক করলেই তৈরি হবে ব্রডকাস্ট গ্রুপ। এ বার মেসেজ পাঠিয়ে দিলেই সকলের কাছে চলে যাবে একসঙ্গে। সবাইকে মেসেজ পাঠালেও প্রাপকরা তা বুঝতেও পারবেন না। প্রত্যেকের কাছেই ব্যক্তিগত ভাবে মেসেজ পাঠানো হয়েছে বলে দেখাবে। এমন ২৫৬ জনের অনেকগুলি গ্রুপ বানিয়ে রাখা যায়। যার এক একটি থেকে একবার করে মেসেজ পাঠালেই বহুজনের কাছে মুহূর্তে পৌঁছে যাবে আপনার বার্তা।

সূত্র: আনন্দবাজার

Link copied!