• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

মাস্কের স্টারলিংক এবার যুক্তরাজ্যে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ১২:২৩ পিএম
মাস্কের স্টারলিংক এবার যুক্তরাজ্যে

স্যাটেলাইট প্রযুক্তির মাধ্যমে  ইন্টারনেট সেবা প্রদান করে বিশ্বজুড়ে সাড়া জাগিয়েছে ইলন মাস্কের স্টারলিংক। স্পেসএক্স কোম্পানির অধীনে থাকা স্টারলিংক যেকোনো প্রত্যন্ত অঞ্চলেও ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সমর্থ। এই উদ্দেশ্য নিয়ে এবার যুক্তরাজ্যে ডানা মেলবে কোম্পানিটি।

বর্তমানে পৃথিবীর নিম্ন কক্ষপথে প্রায় ৩ হাজার ২৭১টি স্টারলিংক স্যাটেলাইট আছে। তার মধ্যে কার্যকর আছে ৩ হাজার ২৩৬ টি। পুরো বিশ্বজুড়ে যেকোনো স্থানে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে প্রায় ১০-১২ হাজার স্যাটেলাইট বসাতে চায় কোম্পানিটি।

স্টারলিংক টেকনোলজির কার্যকর স্যাটেলাইটগুলো ব্যবহার করে নিজেদের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে চায় যুক্তরাজ্য। আপাতত পরীক্ষামূলক কার্যক্রম চালাতে চায় দেশটির সরকার। এই উদ্যোগ সফল হলে উচ্চগতির ইন্টারনেট পাবে দেশটির প্রায় ডজন খানেক অঞ্চলের বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো।

প্রথমে তিনটি অঞ্চলে এই কার্যক্রম শুরু করা হবে। তিন অঞ্চলে উদ্যোগ সফল হলে পরবর্তী ধাপে যাবে যুক্তরাজ্যের সরকার। কয়েকটি জায়গায় পরীক্ষা করে দেখা গেছে, স্টারলিংক থেকে প্রতি সেকেন্ডে ২০০ এমবি গতির ইন্টারনেট পাওয়া যায়। আর যুক্তরাজ্যে বর্তমানে ইন্টারনেটের গড় গতি ৫০ এমবিপিএস।

এছাড়াও ক্যবলের মাধ্যমে ইন্টারনেট সেবা পৌঁছানোর ব্যয়সাপেক্ষ প্রক্রিয়া থেকে স্টারলিংক লাভজনক কি না তাও যাচাই করবেন যুক্তরাজ্যের কর্মকর্তারা। ইউক্রেন যুদ্ধে ইতোমধ্যেই স্টারলিংক ইন্টারনেটের কার্যকরিতা প্রমাণিত হয়েছে। ক্যাবল ইন্টারনেট অবকাঠামো কাজ না করলেও স্টারলিংক ব্যবহার করে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছে ইউক্রেনীয়রা। পাশাপাশি স্টারলিংক ইউক্রেনকে পৃথিবী থেকে বিচ্ছিন্ন হতে দেয়নি। দেশটিতে প্রায় ১০ মাস যাবত বিনামূল্যে উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদান করে যাচ্ছে কোম্পানিটি। লোকসান হওয়া সত্ত্বেও এই কার্যক্রম অব্যহত রাখবেন ইলন মাস্ক।

প্রত্যন্ত অঞ্চলগুলোতে উচ্চগতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে প্রায় ৬০০ কোটি ডলারের কার্যক্রম ঘোষণা করেছে যুক্তরাজ্যের সরকার। তারই অংশ হিসেবে আপাতত তিনটি অঞ্চলে ইন্টারনেট সেবা দেবে স্টারলিংক।

খরচের কথা বিবেচনা করে যুক্তরাজ্যের প্রত্যন্ত অঞ্চলগুলোতে যেতে চায় না ইন্টারনেট সেবাদাতা কোম্পানিগুলো। ফলে সেবা পৌঁছে দিতে স্টারলিংকের ইন্টারনেট কিনতে যাচ্ছে দেশটি। তবে যুক্তরাজ্য কোম্পানিটিকে কত অর্থ পরিশোধ করবে তা জানা যায়নি। স্টারলিংক সেবা পেতে সাধারণ গ্রাহকদের প্রতি মাসে খরচ করতে হবে প্রায় ১১ হাজার টাকা। তবে সেবা নিতে হলে আরও প্রায় ৬৬ হাজার টাকার প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনতে হবে।

Link copied!