• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

একসাথে ৩৬ স্যাটেলাইট নিয়ে মহাকাশে ভারতের রকেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০৫:০২ পিএম
একসাথে ৩৬ স্যাটেলাইট নিয়ে মহাকাশে ভারতের রকেট

যুক্তরাজ্যভিত্তিক এক স্যাটেলাইট কোম্পানির জন্য সফলভাবে ৩৬ টি ইন্টারনেট স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করেছে ভারতের একটি রকেট। ভারতের স্পেস এজেন্সির বরাত দিয়ে এই খবর জানিয়েছে আল-জাজিরা।

রোববার (২৩ অক্টোবর) ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) সফলভাবে রকেট উৎক্ষেপণ ও কক্ষপথে স্যাটেলাইট স্থাপনের ঘোষণা দেয়।

সংস্থাটির চেয়ারম্যান শ্রীধর পানিকের সোমনাথ বলেন, “আমদের নতুন এই রকেট দিয়ে এটিই প্রথম বাণিজ্যিক উৎক্ষেপণ।” রোববার (২৩ অক্টাবর) রাত ১২টা ৭ মিনিটে এই রকেটটি মাটি ছেড়ে যায়।

ওয়ান ওয়েব নামের প্রতিষ্ঠানটি এই প্রথম ভারতের রকেটের মাধ্যমে স্যাটেলাইট স্থাপন করল। এর আগে এই কাজের জন্য প্রতিষ্ঠানটি রাশিয়ার স্পেস এজেন্সির ওপর নির্ভরশীল ছিল। তবে যুদ্ধের কারণে কোম্পানিটি রাশিয়া থেকে সরে আসে।

প্রতিষ্ঠানটি জানায়, এবছর কিছু সমস্যা মোকাবিলা করলেও তারা তাদের পরিকল্পনায় অটুট থাকবে। পুরো বিশ্বে আগামী বছরের মধ্যে ইন্টারনেট কভারেজ দেওয়ার লক্ষ্যে মোট ৬৪৮ টি স্যাটেলাইট পাঠাবে তারা।

কক্ষপথে স্থাপন করা প্রতিটি স্যাটেলাইটের ওজন প্রায় ১৫০ কেজি।

এই উৎক্ষেপণটি ভারতের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। এর মাধ্যমে তারা ধীরে ধীরে বেসকারি প্রতিষ্ঠানের জন্যও কাজ করতে শুরু করেছে। ছোট স্যাটেলাইট উৎক্ষেপণে ভারতের বেশ অভিজ্ঞতা আছে। এই অংশটিতে তারা আরও এগিয়ে যেতে চায়।

Link copied!